ইনসাইড পলিটিক্স

মুক্তি পেতে পারে নর্থ সাউথ-ইস্ট ওয়েস্টের ২২ ছাত্র

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/08/2018


Thumbnail

সম্প্রতি নিরাপদ সড়ক আন্দোলনের সময় পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় নর্থ সাউথ ইউনিভার্সিটি ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ২২ ছাত্রকে গ্রেপ্তার করে পুলিশ। এই মুহূর্তে তাঁরা কারাগারে আছেন। তবে বিশ্বস্ত সূত্র জানা গেছে, এই ২২ ছাত্রকে মুক্তি দেওয়ার ব্যাপারে চিন্তা-ভাবনা করছে সরকার।

নিরাপদ সড়ক আন্দোলনে সময় দুই ধরনের অপরাধ সংঘটিত হয়। প্রথমত, একদল ছেলেমেয়ে রাস্তায় নেমে ভাঙচুর করে, দাবি আদায়ের নামে পুলিশের সঙ্গে মারামারি করে। আর আরেক দল ছিল যারা ফেসবুকে উদ্দেশ্য প্রণোদিত ভাবে গুজব ছড়িয়েছে। এদের গুজব ছড়ানোর কারণেই গত ৪ আগস্ট রাজধানীর জিগাতলা এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে এরই মধ্যে অভিনেত্রী নওশাবা, কোটা সংস্কার আন্দোলনের কেন্দ্রীয় কমিটির যুগ্ম-আহ্বায়ক লুৎফুর নাহার লুমা, ধানমন্ডির নর্ডিক বিন কফি হাউসের মালিক ফারিয়া মাহজাবিনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তবে প্রাথমিক তদন্তে প্রমাণিত হয়েছে নর্থ সাউথ ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির গ্রেপ্তারকৃত ২২ ছাত্রের সোশ্যাল মিডিয়ায় এই ধরনের প্রপাগাণ্ডা বা গুজব ছড়ানোর কাজে সম্পৃক্ততা ছিল না।

এই প্রসঙ্গে সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা হয়েছে। সরকারের উচ্চ পর্যায়ের সূত্র অনুযায়ী, যারা শুধুমাত্র রাস্তায় সংঘর্ষ বা ভাঙচুরে জড়িত ছিল, কিন্তু যারা ফেসবুকে কোনো গুজব বা প্রপাগাণ্ডা ছড়ায়নি এবং সরকারের বিরুদ্ধে কোনো অবস্থান নেয়নি তাঁদেরকে বিশেষ বিবেচনায় মুক্তি দেওয়ার কথা ভাবছে সরকার। ঈদের ছুটির আগে দুটি কর্মদিবস বাকি আছে। এই সময়টাতে যথাযথ পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ২২ ছাত্রকে মুক্তি দেওয়ার চিন্তাভাবনা চলছে বলে জানা গেছে।

তদন্তে জানা গেছে, নিরাপদ সড়ক আন্দোলনের সময় যারা ফেসবুককে গুজব ছড়িয়েছে তাঁরা মূলত কোটা সংস্কার আন্দোলনের সঙ্গে যুক্ত। কোটা সংস্কার আন্দোলনে তেমন সুবিধা করতে না পারায় নিরাপদ সড়ক আন্দোলনের কাঁধে সওয়ার হয়ে এরা সরকারের বিরুদ্ধে চক্রান্ত করতে চেয়েছিল। তাই গ্রেপ্তার ২২ ছাত্রের ব্যাপারে সরকার নমনীয় হলেও গুজব ছড়িয়ে দেশে অস্থিতিশীলতা সৃষ্টিকারীদের ব্যাপারে সরকারের কঠোর অবস্থান অব্যাহত থাকবে।


বাংলা ইনসাইডার/এসএইচটি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭