ওয়ার্ল্ড ইনসাইড

কেরালার বন্যা পরিস্থিতি পরিদর্শনে মোদি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/08/2018


Thumbnail

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় গত একশ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। গত শুক্রবার ভারতের বন্যা পরিস্থিতি সরেজমিনে পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সঙ্গে ছিলেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

হেলিকপ্টারে কেরালা ও এর আশেপাশের বন্যা দুর্গত এলাকাগুলোর অবস্থা পর্যবেক্ষণ করেন তিনি। কেন্দ্রের তরফ থেকে ১০০ কোটি টাকা সাহায্য ঘোষণা করা হয়েছে। এছাড়া পাঞ্জাবের কংগ্রেস ও দিল্লীর বিজেপি সরকারের পক্ষ থেকে ১০ লাখ টাকা করে আর্থিক সাহায্যের ঘোষণা দেওয়া হয়েছে।

রাজধানী থিরভনন্তপুরমে এক সংবাদ সম্মেলনে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেছেন, ‘১৪টি জেলার মধ্যে ১৩টি জেলাই বন্যা কবলিত হয়েছে।‘ ১৪ টি জেলার স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে।

কেরালায় বন্যায় এখন পর্যন্ত তিন শতাধিক মানুষ মারা গেছে। গত ৩৬ ঘণ্টায়ই মৃত্যু হয়েছে ১৬০ জনের। যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে আন্তর্জাতিক বিমান বন্দর ও মেট্রো রেল। আটকা পড়েছেন পর্যটকরা।

বন্যা পরিস্থিতি মোকাবিলায় রাজ্য জুড়ে দেড় হাজারেরও বেশি খোলা হয়েছে ত্রাণ শিবির। এগুলোতে আশ্রয় নিয়েছে ২ লক্ষাধিক মানুষ। এদিকে উদ্ধার কাজ অব্যাহত রেখেছে দুর্যোগ মোকাবিলা বাহিনী। এছাড়া সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী ও উপকূল রক্ষী বাহিনীর সদস্যদেরও উদ্ধার কাজে নামানো হয়েছে।

গত দশ দিনব্যাপী টানা বৃষ্টি ও বন্যায় ভারতে মৃত্যু হয়েছে প্রায় নয় শতাধিক মানুষের। এর মধ্যে কেরালার পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ। এই বিপর্যয়ে কেরালার মানুষ এ বছর ওনাম উৎসব পালন না করার সিদ্ধান্ত নিয়েছেন। সেই অর্থে বন্যার্তদের সাহায্য করার উদ্যোগ নিয়েছেন তাঁরা।


বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭