ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশের সামনে টানা দ্বিতীয় শিরোপা জয়ের হাতছানি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/08/2018


Thumbnail

আজ ভুটানে ছুটির দিন। এ কারণে ব্যস্ত নাগরিক জীবনের কোলাহল ততটা ছুঁয়ে যাচ্ছে না ভুটানিজদের। চলমান মেয়েদের অনূর্ধ্ব-১৫ সাফ টুর্নামেন্ট নিয়ে কথা বলারও লোক কম। কারণ, ভুটান যে বাংলাদেশের কাছে সেমিফাইনালে হেরে ছিটকে গেছে টুর্নামেন্ট থেকে।

এদিকে, ভুটানিজদের জন্য অন্য একটি দিন হলেও, বাংলাদেশের ফুটবলের জন্য আরেকটি ইতিহাস গড়ার দিন আজ। মেয়েদের বয়সভিত্তিক সাফে টানা দ্বিতীয় শিরোপা জয়ের হাতছানি বাংলাদেশের সামনে। চ্যাম্পিয়ন ট্রফিটা হাতে তুলতে একটা মাত্র জয়ের দূরত্বে মারিয়া-আনুচিংরা। মান্দারা। থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে সন্ধ্যা সাতটায় বাংলাদেশের প্রতিপক্ষ ভারত।

ছয় দলের এই টুর্নামেন্টে দুই ফেবারিট দলই ফাইনালে উঠেছে। ফাইনালে ওঠার লড়াইয়ে ভারত হারিয়েছে শ্রীলঙ্কা, ভুটান ও নেপালকে। সব মিলিয়ে প্রতিপক্ষের জালে ১৫ বার গোল করেছে ভারত। বিপরীতে হজম করেছে মাত্র একটি। অন্যদিকে, বাংলাদেশ ফাইনালে উঠেছে পাকিস্তান, নেপাল ও ভুটানকে হারিয়ে। তিন ম্যাচে বাংলাদেশ এখন পর্যন্ত একটি গোলও হজম করেনি, উল্টো দিয়েছে সর্বোচ্চ ২২ গোল। সবচেয়ে বড় কথা, যেন সবাই স্ট্রাইকার এই বাংলাদেশ দলে! শুধু গোলরক্ষক মাহমুদা, ডিফেন্ডার নাজমা ও নীলাই টুর্নামেন্টে কোনো গোল পায়নি। ৪টি গোল করে সর্বোচ্চ গোলদাতা হওয়ার লড়াইয়ে আছে তহুরা খাতুন। তার সঙ্গে আছে ভারতের সিল্ক দেবি।

এদিকে, দুই দলের শক্তিমত্তার তুলনায় যথেষ্ট এগিয়ে বাংলাদেশ। শারীরিক ফিটনেস, কৌশল, বলের নিয়ন্ত্রণ, পারস্পরিক বোঝাপড়া ও গতিতে বাংলাদেশের মেয়েদের সঙ্গে পারাটা বেশ কঠিনই হবে ভারতের। গত বছর এই ভারতকেই সাফ অনূর্ধ্ব-১৫ টুর্নামেন্টে দু বার হারিয়েছিল বাংলাদেশ। লিগ পর্বে ৩-০ গোলে হারানোর পর ফাইনালে বাংলাদেশ জেতে ১-০ গোলে।

বাংলা ইনসাইডার/ডিআর/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭