ইনসাইড ইকোনমি

আকারে ছোট, দামে বড়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/08/2018


Thumbnail

প্রথম দেখায় কিছুতেই গরু বলে মনে হবে না। উচ্চতায় আমাদের দেশি গরুর বাছুরের সমান। ছোট ছোট পা। পরিণত বয়সেও উচ্চতায় দেশি গরুর প্রায় অর্ধেক। কিন্তু ওজন করতে গেলে শরীরের উচ্চতার তুলনায় বেশি। এগুলো হচ্ছে ভুটানি গরু। জন্মস্থান ভুটান। কেউ কেউ আবার এগুলোকে ভুট্টি গরু বলে। শুক্রবার বিকেলে গাবতলী পশুর হাট ঘুরে দুটি ভুটানি গরুর দেখা মিলল।

আকার-আকৃতিতে ছোট হলেও ভুটানি গরু দামে কিন্তু মোটেও ছোট নয়। লাল গরুটির দাম হাঁকা হচ্ছে এক লক্ষ ষাট হাজার টাকা। আর সাদাটির দাম তিন লক্ষ ৫০ হাজার টাকা চাওয়া হচ্ছে।

এই ভুটানি গরু দুটি গাবতলির হাটে এনেছেন সিরাজগঞ্জের বেলকুচি থানার তামাই গ্রামের মোহাম্মদ আলী খোকন। এত ছোট গরু, এত টাকা দিয়ে ক্রেতারা কেন কিনবে জানতে চাইলে তিনি বলেন, কোরবানি হল ধর্মীয় অনুভূতির পাশাপাশি শখের বিষয়। কোরবানির পশুতো আসলে মাংসের হিসেবে করে কেউ কেনে না। সবাই চায় সুন্দর এবং ব্যতিক্রমী পশু কিনতে। সে হিসেবে এই গরুর প্রতি ক্রেতাদের আগ্রহ বেশি।

এই বিক্রেতা আরও জানান, দেশি জাতের ছোট গরু হলে, কোরবানির উপযুক্ত কি না তা নিয়ে সংশয় থেকে যায়। কিন্তু ভুটানি জাতের গরু হলে সে আশঙ্কা আর থাকে না। এগুলো আকারে ছোট হলেও কোরবানির উপযুক্ত হয়ে যায় তাড়াতাড়ি। আকার অনুযায়ী মাংস কিন্তু আবার বেশি পাওয়া যায় এই গরু থেকে। দেখতে ছোট হলেও ছোট লাল গরুটি থেকে দুই মনের বেশি মাংস পাওয়া যাবে বলেও তিনি জানান। 

খোঁজ নিয়ে জানা যায়, ভুটানি গরুর মাংস সাধারণ গরুর মাংসের তুলনায় অনেক সুস্বাদু এবং নরম। স্বাভাবিক সময়েই এ গরুর মাংস প্রতি কেজি এক হাজার টাকার উপরে বিক্রি হয়।  

বাংলা ইনসাইডার/আরকে/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭