ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ১৯ আগস্ট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/08/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ১৯ আগস্ট ২০১৮, রোববার, ৪ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৩১ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

দিবস

বিশ্ব আলোকচিত্র দিবস আজ। ১৮৩৭ সালে নাইসফোর নিপেক ও লুইস ড্যাগুরে ড্যাগুরে টাইপ ফটোগ্রাফিক সিস্টেম আবিস্কার করেন। এরপর লুইস ড্যাগুইর সর্বপ্রথম ছবি তোলার ব্যাবহারিক উপায় আবিষ্কার করেন। তাঁর নাম অনুসারেই ছবি তোলার এই উপায়ের নাম দেওয়া হয় ড্যাগুইররিয়ো টাইপ ফটোগ্রাফি। তখন থেকেই ফটোগ্রাফিতে এক নতুন অধ্যায়ের সূচনা হয়। ১৮৩৯ সালে ১৯ আগস্টকে সবার প্রথম ফরাসি সরকার বিশ্ব ফটোগ্রাফি দিবস হিসেবে ঘোষণা করেন। প্রতি বছর সারা পৃথিবীতে বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।

ঘটনাবলী

১৭৫৭- কলকাতার পুরোনো টাকশাল থেকে ইস্ট ইন্ডিয়া কোম্পানি দিল্লির নবাবের নাম অঙ্কণ করা প্রথম মুদ্রা তৈরি করে।

১৯৩৯- কলকাতায় মহাজাতি সদনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন রবীন্দ্রনাথ ঠাকুর।

১৯৪০- সোমালিল্যান্ড থেকে ব্রিটিশ সেনাবাহিনীকে বিতাড়িত করা হয়।

১৯৪৪- প্যারিসে সশস্ত্র অভ্যুত্থানের সূচনা হয়।

১৯৯১- গানাদি ইয়ানাউফের নেতৃত্বে সাবেক সোভিয়েত ইউনিয়নের সেনাবাহিনী সর্বশেষ প্রেসিডেন্ট মিখাইল গর্ভাচেভের বিরুদ্ধে অভ্যুত্থান ঘটায়।

জন্মদিন

জহির রায়হান (১৯৩৫ - ১৯৭২)

জহির রায়হান একজন প্রখ্যাত বাংলাদেশী চলচ্চিত্র পরিচালক, ঔপন্যাসিক এবং গল্পকার। বাংলা সাহিত্যের গল্প শাখায় অবদানের জন্য তিনি ১৯৭২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন। চলচ্চিত্রে অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ১৯৭৭ সালে মরণোত্তর বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদক এবং সাহিত্যে অবদানের জন্য ১৯৯২ সালে মরণোত্তর বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে। চলচ্চিত্রে তার সামগ্রিক অবদানের জন্য ১৯৭৫ সালে ১ম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে তাকে মরণোত্তর বিশেষ পুরস্কার প্রদান করা হয়।

ম্যাথু ল্যাংফোর্ড (১৯৬৯ - বর্তমান)

ম্যাথু ল্যাংফোর্ড পেরি একজন মার্কিন অভিনেতা। তিনি ফ্রেন্ড্‌স নামক জনপ্রিয় টিভি সিরিজে অভিনয়ের জন্য খ্যাতি অর্জন করেন। ২০১৫ সালে তিনি দ্য ওড কাপল টিভি ধারাবাহিকে অভিনয় করেন।

মৃত্যুবার্ষিকী

ফেদেরিকো গারসিয়া লোরকা (১৮৯৮ - ১৯৩৬)

ফেদেরিকো গারসিয়া লোরকা আধুনিক স্প্যানিশ সাহিত্যের অন্যতম কবি। তিনি একাধারে একজন কবি, নাট্যকার ও মঞ্চ পরিচালক ছিলেন। তাকে স্প্যানে `জনগণের কবি` বলে ডাকা হয়। তাঁর রচিত অসংখ্য রচনা ইংরেজি ভাষায় অনূদিত হয়ে বিশ্বের পাঠকদের কাছে ছড়িয়ে পড়ে। স্প্যানিশ গৃহযুদ্ধের শুরুর দিকে জাতীয়বাদী কর্মীরা তাকে হত্যা করে, তাঁর লাশ আর কখনো পাওয়া যায়নি।

বাংলা ইনসাইডার/বিপি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭