ওয়ার্ল্ড ইনসাইড

সৌদিতে কাল হজ, পরশু ঈদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/08/2018


Thumbnail

মক্কার অদূরে তাঁবুর শহর মিনা যাত্রার মধ্য দিয়ে গতকালই শুরু হয়েছে হজ্জের মূল আনুষ্ঠানিকতা। আগামীকাল আরাফা দিবস অর্থাৎ পবিত্র হজ। সৌদি আরবে আগামীকাল সোমবার পবিত্র হজ ও পরশু মঙ্গলবার ঈদ পালিত হবে। হজ্জের নিয়তে ইহরাম বেঁধে ‘লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারীকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়ান্-নি’মাতা লাকা ওয়াল মুলক’ধ্বনিতে আরাফাত ময়দানকে মুখরিত করতে ৩০ লাখ হজ যাত্রী আজ মিনায় সমবেত হয়েছেন।

এ বছর বাংলাদেশসহ বিশ্বের ১২২টি দেশের হজযাত্রীরা হজ্জে অংশ নিচ্ছেন। বাংলাদেশ থেকে এবছর এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ পালনের কথা ছিল। কিন্তু, নানা জটিলতার কারণে ৬০৬ জন যেতে পারেননি।

এরই মধ্যে হাজিদের সব ধরনের সহযোগিতা ও নিরাপত্তা দিতে প্রস্তুত সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে সৌদি প্রশাসন। হাজিদের নিরাপত্তার পাশাপাশি পবিত্র কোরআন বিতরণ ও হজ্জের নিয়মকানুন শেখানোর জন্য নিয়োজিত আছেন নারী নিরাপত্তাকর্মীরা। এছাড়াও হাজিদের স্বাস্থ্যসেবা দিতে ৩৬১টি অ্যাম্বুলেন্সসহ সর্বোচ্চ সংখ্যক চিকিৎসক দল নিয়োজিত আছেন।

আজ রোববার মিনায় অবস্থান করবেন হাজিরা এবং আগামীকাল সোমবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গেই আরাফাত ময়দানের উদ্দেশে রওনা হবেন তাঁরা। সেখানে জোহর ও আসর নামাজ একসঙ্গে আদায় করবেন তাঁরা। তারপর সূর্যাস্তের সঙ্গে সঙ্গেই হাজিরা মুজদালিফার উদ্দেশ্যে রওনা দেবেন এবং পথে শয়তানকে নিক্ষেপ করার জন্য পাথর সংগ্রহ করবেন।

গত ২০১৫ সালে মিনায়  দুর্ঘটনায় দুই হাজারেরও বেশি হজযাত্রীর মৃত্যু হয়। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি যেন আর না ঘটে সে লক্ষ্যে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পথে পথে সহযোগিতার জন্য পর্যাপ্ত স্বেচ্ছাবেসী নিয়োগ দেয়া হয়েছে। সেইসঙ্গে হজযাত্রীগণের গমনাগমনের দীর্ঘ পথ জুড়েই পানি ও পয়ঃনিষ্কাশনের উত্তম ব্যবস্থা রয়েছে। হজ্জের কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশ থেকে  একটি প্রশাসনিক প্রতিনিধিদল এবং বাংলাদেশি হাজিদের চিকিৎসা সেবা সেবা দিতে একটি চিকিৎসক দল ইতিমধ্যে সৌদি আরব পৌঁছেছেন।

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭