ওয়ার্ল্ড ইনসাইড

এবার ইকুয়েডর সীমান্তে অভিবাসী সংকট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/08/2018


Thumbnail

ভেনেজুয়েলার অভিবাসীদের ইকুয়েডরে প্রবেশের ওপর কড়াকড়ি আরোপ করা হয়েছে। দেশটিতে অনুপ্রবেশ বন্ধে নতুন নিয়ম জারি হয়েছে। এর ফলে ইকুয়েডরের সীমান্তে তৈরি হয়েছে চরম অভিবাসী সংকট। বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইকুয়েডরের নতুন জারি করা নিয়ম অনুযায়ী, ভেনেজুয়েলার নাগরিকরা পাসপোর্ট ছাড়া দেশটিতে প্রবেশ করতে পারবে না। এর ফলে সীমান্তে আটকে পড়েছে কয়েক হাজার মানুষ। যার মধ্যে অনেকেই টানা কয়েকদিন পায়ে হেঁটে সেখানে পৌঁছেছে।

অভিবাসনপ্রত্যাশীরা কলম্বিয়া ও ব্রাজিল সীমান্তেও ভিড় করছে। অনেকেই উন্নত জীবনের আশায় পেরুর রাজধানী লিমা কিংবা চিলিতে প্রবেশ করতে চাচ্ছে।

কলম্বিয়া ইকুয়েডরের নতুন নিয়মের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, অভিবাসীসংক্রান্ত নতুন নিয়মের ফলে কলম্বিয়া-ইকুয়েডর সীমান্তে বহু মানুষ আটকা পড়ে থাকবে।



বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৫ মাসে অন্তত ১০ লাখ ভেনেজুয়েলার অভিবাসী প্রতিবেশী কলম্বিয়ায় প্রবেশ করেছে। আর ৪ হাজারেরও বেশি ভেনেজুয়েলান প্রতিদিন ইকুয়েডর সীমান্তে জড়ো হচ্ছে।

গ্যাব্রিয়েল মালভোল্টা নামের একজন অভিবাসনপ্রত্যাশী জানান, বান্ধবীকে সঙ্গে করে তিন দিন আগে তিনি ইকুয়েডর সীমান্তে পৌঁছেছেন। জীবিকার আশায় পেরুর রাজধানী লিমায় যেতে চান গ্যাব্রিয়েল। কিন্তু তার পাসপোর্ট থাকলেও বান্ধবীর তা না থাকায় তারা ইকুয়েডরে প্রবেশ করতে পারছেন না।

রয়টার্সকে গ্যাব্রিয়েল বলেন, আমরা ভেনেজুয়েলায় ফিরে যেতে চাই না। কারন সেখানে ক্ষুধা ও দারিদ্র্য ছাড়া আর কিছুই নেই। ফিরে গেলে পরিবার নিয়ে আবর্জনা খাওয়া ছাড়া আর কোন উপায় থাকবে না।

সীমান্তে অভিবাসী সংকটের ফলে সহিংসতার ঘটনাও ঘটছে। স্থানীয় সময় শনিবার ব্রাজিলের একটি সীমান্ত শহরে ভেনেজুয়েলার অভিবাসী ক্যাম্পে হামলা চালায় স্থানীয় কিছু অধিবাসী।

ভেনেজুয়েলার অভিবাসীদের ঢল বন্ধ করতে ল্যাটিন আমেরিকার আরেক দেশ পেরুও ইকুয়েডরের মতোই নীতি গ্রহণের ঘোষণা দিয়েছে। আগামী ২৫ আগস্ট থেকে দেশটিতে কোনো ভেনেজুয়েলান পাসপোর্ট ছাড়া প্রবেশ করতে পারবে না বলে জানানো হয়েছে।

ব্রাজিলও প্রতিবেশী ভেনিজুয়েলার অভিবাসীদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। চলতি মাসের শুরু থেকে সাময়িকভাবে সীমান্ত বন্ধ করে দিয়েছে তারা।

বিশ্লেষকরা বলছেন, ভেনেজুয়েলায় চলমান রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিতিশীলতার কারণে দেশটির অধিবাসীরা প্রতিবেশী কোনো দেশে আশ্রয় নিতে আগ্রহী। কয়েক বছর ধরেই ল্যাটিন আমেরিকার দেশ ভেনেজুয়েলায় উচ্চ মুদ্রাস্ফীতি এবং খাদ্য ও ওষুধের তীব্র সংকট চলছে।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭