ইনসাইড ইকোনমি

গাবতলীর পশুর হাটে রাজা-মহারাজার দাপট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/08/2018


Thumbnail

কোরবানি ঈদ উপলক্ষে দেশের নানান প্রান্ত থেকে পশু আনা হয় রাজধানীর গাবতলী হাটে। এই হাটে ছোট বড় নানা বর্ণের দেশি-বিদেশি গরুর দেখা পাওয়া যায়। গাবতলীর হাটে আনা বড় গরুগুলো সবাই কিনতে না পারলেও এক নজর দেখার জন্য হুমড়ি খেয়ে পড়ে ছোট বড় সব বয়সের মানুষ। গাবতলীর হাটে বড় বড় গরুগুলো রাজকীয় ভঙ্গিতে দাপটের সঙ্গে দাড়িয়ে থাকতে দেখা যায়। এইসব গরুর মালিকদের চোখেমুখেও থাকে দেখা যায় বিজয়ের হাসি।   

এবছর গাবতলীর হাটে এখন পর্যন্ত আসা গরুগুলোর মধ্যে সবচেয়ে বড় গরুটির নাম মহারাজা। শুধু নামে নয়, মহারাজা দামেও সেরা। মহারাজার ওজন ১৭৭৬ কেজি। আট দাঁতের এই মহারাজার বয়স ৮ বছর। মহারাজার মালিক ঝিনাইদহের আবু বক্কর মহারাজার দাম চাইছেন আটাশ লক্ষ টাকা। ক্রেতারা ইতিমধ্যে মহারাজার দাম পনের লক্ষ টাকা বলেছেন। কিন্তু আবু বক্কর এই দামে বিক্রয় করতে নারাজ অতি আদরের এই পশুটিকে। 

মহারাজার পাশাপাশি গাবতলীর হাটে রাজারও দেখা মেলে। তবে রাজা নামের গরুটি মহারাজার মতো এতটা বড় না হলেও একেবারে আবার ছোটও নয়। মহারাজার তুলনায় রাজা যে আকার আকৃতি কিছুটা কম হবে সেটাইতো স্বাভাবিক।

কুষ্টিয়া জেলার মিরপুরের হালসা গ্রামের মোকছেদ আলী রাজা নামের এই গরুটিকে কোরবানির হাটে এনেছেন । তিনি জানান গরুটির বয়স চার বছর। কুষ্টিয়ার একটি হাট থেকে তিন বছর আগে পঁচাত্তর হাজার টাকা দিয়ে কিনেছিলেন গরুটিকে। তিন বছর ধরে তিনি গরুটিকে আপন সন্তানের ন্যয় ভালবাসা ও আদরে পালন করেছেন। 

মোকছেদ আলী এই গরুটি সম্পর্কে বলেন, রাজার ওজন প্রায় এক হাজার কেজি। ইতিমধ্যে রাজার দাম ক্রেতারা ৬/৭ লক্ষ টাকা উঠেছে বলেছে। আরও বেশি দাম পাবেন বলে আশাবাদী তিনি। রাজার দাম চাইছেন তিনি বার লক্ষ টাকা। তবে তিনি দশ লক্ষ টাকা পেলে রাজাকে বিক্রয় করতে ইচ্ছুক।  

গাবতলীর পশুর হাটে বিশালাকৃতির এই রাজা-মহারাজাকে দেখার জন্য সারাক্ষণ ভিড় করেই রেখেছেন মানুষজন। রাজা-মহারাজারকে ঘিরে কৌতূহলী মানুষের ভিড়ের কারণে গণমাধ্যমের কর্মীরা ভালকরে ছবি তুলতে ও ভিডিও করতে অনেক বেগ পোহাতে হয়। এত মানুষের ভিড় এবং নানা ঝামেলার মাঝেও রাজা-মহারাজা দাপটের সঙ্গেই দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

বাংলা ইনসাইডার/আরকে/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭