ওয়ার্ল্ড ইনসাইড

পাত্র-পাত্রীর বাজার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/08/2018


Thumbnail

বিশ্বজুড়ে কতো ধরনের বাজারই তো দেখতে পাওয়া যায়। কিন্তু চীনের সাংহাইয়ের বাজারটি কিছুটা ব্যতিক্রমীই বটে। বাজারটির পণ্য হলো বিয়ের পাত্র-পাত্রী। শহরটির একটি পার্কে প্রতি সপ্তাহান্তেই বসে এই আজব বাজার।

পাত্র-পাত্রী খোঁজার জন্য দূরদূরান্ত থেকে বাজারটিতে এসে ভিড় করেন ছেলে-মেয়েদের অভিভাবকরা। বিয়ের এই আজব বাজার সম্পর্কে পার্কে আগত একজন বলেন, পাত্র-পাত্রী খোঁজার জন্য এটা অবশ্যই একটা ভালো জায়গা। সবকিছু ঠিকঠাক মতো হলে এই বাজার নিয়ে কারও সমস্যার কিছু নেই। 

চীনে সাধারণত বয়স ৩০ পেরোনোর আগেই সবাই বিয়ে করবে বলে আশা করা হয়। কেউ ৩০ বছর পেরিয়ে যাওয়ার পরেও অবিবাহিত থাকলে তাঁকে তাচ্ছিল্যের চোখে দেখা হয় দেশটিতে। কিন্তু ছেলে বা মেয়ের জন্য সঙ্গী খুঁজে পাওয়া সহজ কাজ নয়।

স্থানীয় একজন অভিভাবক বলেন, ‘আমার ভাইপো ভালো চাকরি করে, মাসে পাঁচ হাজার ইউয়ান বেতন পায় সে। কিন্তু মেয়ের পরিবার এমন ছেলে চায় যার বেতন দশ হাজার ইউয়ানের বেশি।’

সাংহাইয়ের বিয়ের বাজারে বিজ্ঞাপনও দেওয়া হয়। সেখানে পাত্র-পাত্রীর জন্মসাল, উচ্চতা ও বেতনের মতো তথ্যগুলো বিস্তারিতভাবে থাকে।

মজার ব্যাপার হলো, বাজারে যাদের জন্য বিজ্ঞাপন দেওয়া হয়, তারা অনেকেই হয়তো জানেই না যে তাদের জন্য এভাবে সঙ্গী খোঁজা হচ্ছে। এই বাজার নিয়ে তাই কিছুটা বিতর্কও রয়েছে। কিন্তু বাবা-মা যেকোনো উপায়েই সন্তানদের মঙ্গল আশা করেন। ছেলে-মেয়ের জন্য যোগ্য সঙ্গী খুঁজে পেতে তাদের চেষ্টার কোনো কমতি থাকে না। তাই পাত্র-পাত্রীর এই আজব বাজারটিকে ইতিবাচক হিসেবেই দেখছেন সাংহাইয়ের অধিকাংশ মানুষ।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭