কালার ইনসাইড

বিশ্বের প্রথম ছবির পোস্টার নিলামে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/08/2018


Thumbnail

বিশ্বের প্রথম ছবি কোথায় নির্মিত হয়েছিল? কি-ই বা তার নাম? এই তথ্য হয়তো অনেকেরই অজানা। সিনেমা শিল্পের এই ইতিহাস নতুন করে সামনে নিয়ে এলো বিখ্যাত নিলামকারী প্রতিষ্ঠান ‘সথেবী’। যুক্তরাজ্যের বিখ্যাত এই নিলামকারী প্রতিষ্ঠানের দৌলতে নতুন করে আলোচনায় এলো বিশ্বের প্রথম ছবির পোস্টার।

বিশ্বের প্রথম ছবি নির্মিত হয়েছিল ফ্রান্সে। ফরাসি ভাষার এই ছবির নাম ‘লে আঁরুসুর আঁরুস’ ইংরেজিতে যার অর্থ ‘টেবিলস টার্নড অন দ্য গার্ডেনার’। ১৮৯৫ সালের ২৮ ডিসেম্বর নির্মিত হয়েছে ছবিটি।

‘লে আঁরুসুর আঁরুস’ ছবির পোস্টারসহ ১৯ শতকের মোট ১৬৪ টি বিরল ছবির পোস্টার নিলাম করতে চলেছে বিশ্ববিখ্যাত নিলামকারী প্রতিষ্ঠান ‘সথেবী’। তবে এরমধ্যে ‘লে আঁরুসুর আঁরুস’ এর পোস্টার নিয়ে তুলনামূলক আলোচনা বেশি। ছবিটি পরিচালনা করেছিলেন লুমিয়েঁর ব্রাদার্স। সে সময় ছবিটির প্রচারের জন্য একটি ‘সিনেমাটোগ্রাফ’ পোস্টার করেছিলেন লুমিয়েঁর ব্রাদার্স। পোস্টারটি এঁকেছিলেন ফরাসী চিত্রশিল্পী হেনরি ব্রিসপট। পোস্টারটিতে দেখা যায়, কিছু মানুষ লুমিয়েঁর ব্রাদার্সের ছবি দেখতে ভিড় করছে।

‘লে আঁরুসুর আঁরুস’ ছবির প্রদর্শনীর আয়োজন করা হয় একটি সেলুনে। ২০ মিনিটের এই প্রদর্শনীর জন্য ১০০ টি আসন নির্ধারণ করা হলেও মোট ৩০টি আসন পূর্ণ হয়েছিল। সে সময় অনেক গণমাধ্যমকর্মীদের আমন্ত্রন জানানো হলেও, তাঁরা কেউই ছবির প্রদর্শনীতে উপস্থিত হয়নি। সেসময় ‘সিনেমাটোগ্রাফ’ পোস্টারসহ ছবির দুটি পোস্টার বানিয়েছিলেন লুমিয়েঁর ভাইয়েরা । তারই একটি নিলামে তুলবে ‘সথেবী’। চলতি মাসের ২৮ তারিখ অনলাইনে শুরু হবে নিলাম, সেখানে ছবিটির দাম নির্ধারণ করা হবে ৪০ থেকে ৬০ হাজার পাউন্ড।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

বাংলা ইনসাইডার/এইচপি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭