ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ২০ আগস্ট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/08/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২০ আগস্ট ২০১৮, সোমবার, ৫ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৩২ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

দিবস

বিশ্ব মশা দিবস আজ। প্রতি বছর এই দিনটিকে বিশ্ব মশা দিবস হিসেবে পালন করা হয়। পাশাপাশি এই দিনটি স্যার রোনাল্ড রসের স্মৃতিতে উৎসর্গ করা হয়। স্যার রোনাল্ড রস ১৮৯৭ সালে প্রথম প্রমাণ করেন যে একমাত্র স্ত্রী মশা মানুষের দেহে ম্যালেরিয়ার জীবানু ছড়ায়। তাই এনোফিলিস মশার ভয়াবহতা এবং এর প্রতিরোধে করণীয় সম্পর্কে মানুষকে সচেতন করার জন্য ২০ আগস্ট বিশ্ব মশা দিবস পালন করা হয়।

ঘটনাবলী

১৮২৮ - রামমোহন রায়ের উদ্যোগে ব্রাহ্মসভা প্রতিষ্ঠা হয়।

১৮৯৭ - বিজ্ঞানী রোনাল্ড রস ম্যালেরিয়ার জীবাণু আবিষ্কার করেন।

১৯৪১ - সোভিয়েত ইউনিয়নভুক্ত এস্তোনিয়া পূর্ণ স্বাধীনতা লাভ করে।

১৯৬১ - পূর্ব ও পশ্চিম জার্মানির মধ্যে বার্লিন প্রাচীর তৈরির কাজ শেষ হয়।

১৯৭০ - জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়।

১৯৭১ - ফ্লাইট লেফটেন্যান্ট বীরশ্রেষ্ঠ মতিউর রহমান বিমান বিধ্বস্ত হয়ে শহীদ হন।

জন্মদিন

মৌলভী আব্দুল করিম (১৮৬৩ - ১৯৪৩)

মৌলভী আব্দুল করিম ছিলেন একাধারে শিক্ষক, শিক্ষাব্রতী, সমাজসেবী ও দানশীল। প্রথমদিকে যে সকল বাঙালি মুসলমান স্কুলপাঠ্য-পুস্তক রচনা করে তিনি তাদের মধ্যে অন্যতম। তাঁর লেখা উল্লেখযোগ্য বইয়ের মধ্যে ‘ভারতবর্ষে মুসলমান রাজত্বের ইতিবৃত্ত’ অন্যতম।

রাজীব গান্ধী (১৯৪৪ - ১৯৯১)

রাজীব রত্ন গান্ধী ছিলেন ভারতের সপ্তম প্রধানমন্ত্রী। তিনি ইন্দিরা নেহেরু ও ফিরোজ গান্ধীর জ্যৈষ্ঠ পুত্র। ১৯৮৪ সালের ৩১শে অক্টোবর মায়ের মৃত্যুর দিন মাত্র চল্লিশ বছর বয়সে তিনি দেশের কনিষ্ঠতম প্রধানমন্ত্রীরূপে কার্যভার গ্রহণ করেন।

মৃত্যুবার্ষিকী

আনন্দমোহন বসু (১৮৪৭ - ১৯০৬)

আনন্দমোহন বসু ছিলেন বাঙালি রাজনীতিবিদ এবং সমাজসেবক। বিজ্ঞানী জগদীশচন্দ্র বসুর বোন স্বর্ণপ্রভা বসু তাঁর স্ত্রী। আনন্দমোহন বসু ১৮৮৪, ১৮৯০ এবং ১৮৯৫ সালে বঙ্গীয় ব্যবস্থাপক সভার সদস্য নির্বাচিত হয়েছিলেন। তিনি ১৯০৫ সালের বঙ্গভঙ্গের তীব্র বিরোধিতা করেন।

মাওলানা আবদুর রশীদ তর্কবাগীশ (১৯০০ - ১৯৮৬)

মাওলানা আবদুর রশীদ তর্কবাগীশ ভারত উপমহাদেশের একজন বিশিষ্ট রাজনীতিবিদ। তিনি ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে আশির দশকে বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলন অবধি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিলেন।

বাংলা ইনসাইডার/বিপি/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭