ইনসাইড ইকোনমি

‘ঢাকার মানুষ কোরবানি দিবে না?’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/08/2018


Thumbnail

‘ও মিডিয়ার ভাই, একটু এইদিকে আসেন। আমাদের খবরও নেন। আমাদের কষ্টের কথাও দেশের মানুষকে বলেন। আমরা কি ছেলে মেয়ে নিয়ে না খেয়ে মরবো? গরুতো বিক্রি করতে পারছি না। কাস্টমার নাই, যারা আছে, তারা যে দাম কয়, সেই দামে গরুর বেচার চেয়ে, না বেচাই ভালো। ভাই ঢাকার মানুষ কি এইবার গরু কোরবানি দিব না? সময়তো আর বেশি নাই ভাই।’

চুয়াডাঙ্গার আলমডাঙ্গা থানার আঠার খাদা এলাকার তের বছর থেকে গরুর খামার ও ব্যবসার সঙ্গে জড়িত জিয়াউর রহমান আজ দুপুরে গাবতলির হাটে এভাবেই তার দুঃখের কথা বলেন। 

জিয়াউর রহমানের কাছে গিয়ে তার দুঃখ-কষ্টের কথা জানতে চাইলে তিনি বলেন, আমরা যত ভালো গরুই আনি না কেন, গরুর দাম পাচ্ছি না। আমরা ঢাকার খামারিদের কাছে জিম্মি হয়ে পরছি। ঢাকা ও আশেপাশের খামার থেকেই গরু বিক্রি হয়ে যাচ্ছে এখন। খামারে থাকা গরুতো দেখতে ভালোই হবে। আমাদের হাটে গরু আনতে ট্রাকে একদিন সময় লাগে, হাটে আনার পর গরুকে ভাল করে খাওয়াতে পারি না। গোছল করাতে পারিনা। এত ঝামেলায় গরুও ভয়ে তেমন কিছু খাইতে পারে না। তাই আমাদের গরুগুলোর অবস্থা কাহিল দেখায়। এই গরুই যদি ঢাকার কোন খামারে নিয়ে দুইদিন যত্ন করি তাহলে হাটে বলা দামের থেকে বেশি দাম দিয়ে কিনবে এইটা আমি গ্যরান্টি দিয়ে বলতে পারি। এছাড়াও শুনছি ইন্টারনেটেও গরু ছাগল বিক্রি হচ্ছে আজকাল। হাটে তাই গরু কিনতে কম মানুষজন আসে। ভাই আমার মত খামারিদের এখন মরণ দশা। মনে হচ্ছে গরু লালন পালন বাদ দিতে হবে।

কাস্টমাররা অভিযোগ করছে আপনারা (খামারি ও ব্যবসায়ীরা) এবছর গরুর দাম ছাড়ছেন না, বেশি বেশি করে দাম চাচ্ছেন, এমন প্রশ্নের বিপরীতে জিয়াউর রহমান বলেন, মানুষের খাবারের চেয়ে পশুর খাবারের দাম বেশি। আটা ময়দা থেকে প্রায় দিগুণ দাম গরু খাওয়া গমের ভুষির। গরু কেনার একটা দাম আছে, তার সঙ্গে প্রায় এক বছর গরুর লালন-পালন খরচ মিলে যায় হয়, তার থেকে কিছু লাভ না পাইলে আমরা কিভাবে চলবো। ব্যবসায়ীরা দাম বেশি চাচ্ছেন কি না জানি না, তবে সামান্য কিছু লাভ হলেই আমরা গরু বিক্রি করে দেই। বিক্রি না করতে পারলে ফেরত নিয়ে যেতে আবার ট্রাক ভাড়া দিতে হবে। একবছর আবার এই গরুটা পালন করলে খরচ আরও ডবল হয়ে যাবে। তাই কোন খামারি চায় না যে তার গরু ফেরত যাক। আমরাতো ভাই বেচার জন্যেই এত দূর থেকে এত কষ্ট করে গরু আনছি হাটে। 

উল্লেখ্য, জিয়াউর রহমান এবছর হাটে ৪ টি বড় গরু এবং ১৬ টি ছোট ও মাঝারী গরু এনেছেন গাবতলির হাটে। এই গরু বিক্রয়ের টাকাতেই তার সংসার চলে। ছেলে মেয়ের পড়ালেখার খরচও চলে এই টাকা থেকেই। বাড়িতে তার স্ত্রী এবং সন্তানেরা অপেক্ষায় রয়েছে তাদের জন্যে ঈদের নতুন জামা কাপড় নিয়ে বাড়ি ফিরবেন। সবগুলো গরু বিক্রয় করে হাসিমুখে বাড়ি ফিরতে পারবেন এমন আশাতেই রয়েছেন জিয়াউর রহমান।


বাংলা ইনসাইডার/আরকে/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭