কালার ইনসাইড

সন্তানে অনীহা কেন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/08/2018


Thumbnail

তিনি তারকা। তাঁর সবগুণ আছে। দীর্ঘদিন সুখে শান্তিতে করছেন ঘর সংসার। কমতি শুধু ‘সন্তান’। এই অপূর্ণতা পূর্ণ করবেন কবে? কী নেই তাঁদের? তবে কেন সন্তান নেই? এমন ইস্যু নিয়ে কথা হলো শোবিজ অঙ্গনের বেশ কয়েকজনের সঙ্গে। কেন এমন সন্তানহীন? কী ভাবছেন ভবিষ্যত নিয়ে। হাতেগোনা কয়েকজন এ নিয়ে কথা বললেও, প্রসঙ্গটা এড়িয়ে গেছেন অনেকে।

একটা কথা না বললেই নয়, তারকাদের মধ্যে বিবাহ বিচ্ছদ নতুন কথা নয়। এক নয় একাধিক তারকার বিবাহ বিচ্ছেদের কাহিনী আমাদের খুবই চেনা। তবে এই বিবাহ বিচ্ছেদের পরবর্তীকালে দ্বিতীয় বিয়ের পর অনেকই আর নতুন করে সন্তান নেননি। কিছু তারকার প্রথম বিবাহের সন্তান ছিল এবং পরের বিয়েতে আর সন্তান চায়নি এই কাহিনী কিন্তু অনেকেরই অজানা।

এ ক্ষেত্রে বলিউড অভিনেত্রী সাইরা বানু তার স্বামী কিংবদন্তি দীলিপ কুমারকে নিয়ে বলেছিলেন, ‘আমি কখনো সন্তানের অভাববোধ করিনি, কারণ দীলিপ বাবু একজন শিশুর মতো’। এই দম্পতি চিরস্থায়ী প্রেমের জন্যও জনপ্রিয়।

আমাদের দেশীয় তারকাদের মধ্যে নায়ক আলমগীর ১৯৭৩ সালে বিয়ে করেন গীতিকার খোশনুরকে। গায়িকা আঁখি আলমগীর তাদের একমাত্র কন্যা। খোশনুরের সঙ্গে বিবাহ বিচ্ছেদের পর আলমগীর ১৯৯৯ সালে গায়িকা রুনা লায়লাকে বিয়ে করেন। আলমগীর- রুনা লায়লা দম্পতির কোনো সন্তান নেই। রুনা লায়লার আলমগীরের আগে তিনটি বিয়ে হয়। এর মধ্যে দ্বিতীয় ঘরে তানি লায়লা নামে এক কন্যা সন্তান রয়েছে। এমন অনেকেই আছেন। যেমন হিল্লোল -নওশীন দম্পতির সন্তান নেই। দুজনারই আগের ঘরে সন্তান রয়েছে। হিল্লোলের মেয়ে ও নওশীনের ছেলে আছে। অমিতাভ রেজা বিয়ে করেছিলেন জেনিকে। সে ঘরে সংসার হয়নি। জেনি পরে বেসরকারি টেলিভিশন কর্মকর্তা তানভীরকে বিয়ে করেন। সে ঘরেও কোনো সন্তান নেই। তবে তানভীরের এক ছেলে আছে।

সন্তান নিয়ে কী ভাবছেন এ প্রজন্ম?

মাহিয়া মাহি

‘সত্যি বলতে ভাই, আমার তো মা হতে খুবই ইচ্ছে করে। কিন্তু হুট করে বিয়ে করলাম, কত মানুষ কত কথা শোনাল। বিয়েটা যখন করেছি, তখন ভেবেছি আমার সিদ্ধান্ত ঠিক। এখনই বিয়ে করা উচিত। আমার মনে হচ্ছে না এখনি সন্তান নেওয়া ঠিক হবে আমার জন্য। ক্যারিয়ারটা নিয়ে আর একটু ভাবতে চাই। ধরে রাখুন আরও বছর পাঁচেক পরে সন্তানের জননী হচ্ছি।’ বললেন মাহি।  ২০১৬ সালে বিয়ের পিড়িতে বসেন মাহি। তবে বয়স কত তা বললেন না। জানালেন ত্রিশের নিচে।

তিশা

আমাদের শোবিজে বহুল আলোচিত দুই নাম। মোস্তফা সরয়ার ফারুকী ও নুসরাত ইমরোজ তিশা। একজন নির্মাতা, অন্যজন অভিনেত্রী। এ দম্পতি বিয়ে করেছেন ৮ বছর হয়ে গেল। ২০১০ সালে বিয়ের পিঁড়িতে বসেন। এখনো নি:সন্তান তারা। তিশার বয়স ৩৫ বছরের বেশি। সন্তান নিয়ে কী ভাবছেন? ‘ভাবনায় তো অনেক কিছুই থাকে। সব তো ঠিকঠাক করা হয় না। এখনি সঠিক সময় কিনা জানি না। তবে আমাদের দুজনেই তুমুল ব্যস্ততা কাটিয়ে অনেক কিছু ভাবতে পারি না। এর বেশি কিছু বলার নেই’ বললেন তিনি।

কুসুম শিকদার

২০০৭ সালে বিয়ের পিড়িতে বসেন। ১১ বছর পরেও তাদের সংসারে কোনো সন্তান নেই। ঠিক কী কারণে তাঁদের ঘরে সন্তান নেই।

প্রভা 

২০১০ সালে অপূর্বকে বিয়ে করেছিলেন। তাঁর প্রেমিক রাজিব ঘনিষ্ঠ দৃশ্য ফাঁস করে দেয়ায় অপূর্ব ডিভোর্স দেয় প্রভাকে। ২০১১ সালের শুরুর দিকে বিবাহ বিচ্ছেদ হলে শেষের দিকে শান্তকে বিয়ে করেন। নানা সময়ে তাদের ডিভোর্সের খবর পাওয়া যায়। কিন্তু যাই হোক। প্রভার ঘরেও নেই কোন সন্তান। 

চিকিৎসা বিজ্ঞানে বলা হয়, ৪৫ বছরের বেশি বয়সী নারীরা সন্তান নিতে পারেন না। সে হিসেব করলে অনেক তারকাই সে বয়স পাড় করেছেন। তাহলে কী তিনি সন্তান ছাড়াই জীবনটা পাড় করবেন?

রুমানা

রুমানা প্রথম সংসার গড়েছিলেন উপস্থাপক আনজাম মাসুদের সঙ্গে। প্রেমের সে বিয়ে কোনো সুখবর দিতে পারেনি। আনজামকে ছেড়ে রুমানা বিয়ে করেন ব্যবসায়ী সাজ্জাদকে। দ্বিতীয় সংসারও দিতে পারেনি কোনো সন্তান। সে সংসারও টিকলো না। তৃতীয়বারের মতো বিয়ের পিঁড়িতে বসেন মার্কিন নাগরিক ব্যবসায়ী এলিন রহমানের সঙ্গে। সে বিয়ের তিনবছর হয়ে গেল। নতুন কোন খবর মেলেনি এখনো।

তাঁদের বয়স চল্লিশোর্ধ্বঃ

সুবর্ণা মুস্তাফা

ব্যক্তিগত জীবনে হুমায়ুন ফরিদী দুবার বিয়ে করেন। প্রথম বিয়ে করেন ১৯৮০`র দশকে। `দেবযানী` নামের তাঁর এক মেয়ে রয়েছে এ সংসারে। পরবর্তীতে সুবর্ণা মোস্তফাকে তিনি বিয়ে করলেও তাঁদের মধ্যেকার বিবাহ-বিচ্ছেদ ঘটে ২০০৮ সালে। এই দম্পতির কোন সন্তান নেই। এই দম্পতি দীর্ঘ ২৪ বছর একসঙ্গে সংসার করেন। বিচ্ছেদের পর সুবর্ণা বিয়ে করেন নাট্য পরিচালক বদরুল আনাম সৌদকে। ২০০৮ সালের ৭ জুলাই বিয়ে করেছিলেন। নিজের চাইতে ১৪ বছরের ছোট সৌদের ঘরেও মাতৃত্বের স্বাদ পাননি এ অভিনেত্রী। এ নিয়ে কোন মন্তব্য করেতে রাজি হননি সুবর্ণা ও সৌদ।  

বন্যা মির্জা

অধ্যাপক মানস চৌধুরীকে ২০১০ সালে বিয়ে করেন বন্যা। ৮ বছর পরেও তাঁদের ঘরে কোন সন্তান নেই। এ নিয়ে কোন কথা বলতেও রাজি হননি বন্যা। শোনা যায়, তার বর্তমান বয়স ৪৫ ছুইছুই।

তানভিন সুইটি

র‌্যাম্প, মডেলিং, বিজ্ঞাপনের মডেলিং ছাড়াও অভিনয়ে দর্শকপ্রিয়তা পেয়েছেন সুইটি। অভিনেতা ও নাট্য প্রযোজক রিপনের সঙ্গে সংসার জীবনের প্রায় দেড়যুগ হয়ে গেল। সে সংসারে এখনো পর্যন্ত সন্তানের মুখ দেখেননি সুইটি। তবে রিপন-সুইটির সংসার সুখেই চলছে।

অপি করিম

অপি করিমের সংসার ভাগ্য মোটেও ভাল না। অভিনয়ে তিনি যতটা সফল, সংসারে ততটাই বিফল। তিনবার বিয়ের পিড়িতে বসেন এ অভিনেত্রী। প্রথমে পারিবারিকভাবে বিয়ের পিঁড়িতে বসেন জাপান প্রবাসী আশিরের সঙ্গে। বছর না গড়াতেই সে সংসার ভেঙ্গে যায়। প্রেম করে বিয়ে করেন নাট্য নির্মাতা মাসুদ হাসান উজ্জলকে। আবারও বিচ্ছেদের সুর। তৃতীয় বিয়ে করলেন নির্মাতা ও প্রকৌশলী এনামূল করিম নির্ঝরকে। গুঞ্জন আছে, ভালো যাচ্ছে না সে সংসারও। তিন সংসারেও অপি মা হতে পারেননি।

চল্লিশোর্ধ্ব, একাকিত্বের সংসার, নেই সন্তানও:

শমী কায়সার

লাস্যময়ী এ অভিনেত্রী এখন পর্যন্ত মাতৃত্বের স্বাদ পাননি। ১৯৯৯ সালে পশ্চিমবঙ্গের চিত্রনির্মাতা রিঙ্গোকে বিয়ে করেন শমী। বিয়ের স্থায়িত্ব ছিল দুই বছর। শোনা যায়, রিঙ্গোর আগেও একবার বিয়ে পিড়িতে বসেছিলেন শমী। তৃতীয় বিয়ে করেন রাজনৈতিক বিশ্লেষক মোহাম্মদ এ আরাফাতকে। সে বিয়েও নয় বছর পরে ভেঙ্গে যায়। শমী এখন নিজের ব্যবসা প্রতিষ্ঠান ও রাজনীতি নিয়ে ব্যস্ত আছেন। শমীর বর্তমান বয়স ৪৯ বছর।

আফসানা মিমি

১৯৯৬ সালে বিচ্ছেদ ঘটে আফসানা মিমি-গাজী রাকায়েতের। খুব বেশিদিনের সংসার ছিল না। পরবর্তীতে রাকায়াত সংসারী ও পিতৃত্বের স্বাদ পেলেও মিমি আর বিয়ে করেননি। মিমির বর্তমান বয়সও ৫০ বছরের বেশি।

জয়া আহসান

শোনা যায়, জয়ার বয়স ৪৬ বছর। জয়া প্রথম বিয়ে করেছিলেন ফয়সাল আহসানকে। সংসারটা খুব বেশিদিন স্থায়ী হয়নি। পরবর্তীতে জয়ার প্রেম নিয়ে নানা গুঞ্জন শোনা গেলেও বিয়ের পিড়িতে আর বসেননি। জয়া কী পাবে মাতৃত্বের স্বাধ?


বাংলা ইনসাইডার/এমআরএইচ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭