ইনসাইড গ্রাউন্ড

ওরা এগারো জন: মাহমুদউল্লাহ রিয়াদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/08/2018


Thumbnail

সামনে এশিয়া কাপ। টাইগারদের জন্য এই এশিয়া কাপই হবে বিশ্বকাপে নিজেদের তৈরি করার সেরা মঞ্চ। এই টুর্নামেন্টেই যাচাই করে নিতে হবে কোন পজিশনে কে হবে সেরা খেলোয়াড়। বেশি ভাগ পজিশনেই ভরসা সিনিয়ররা। অন্য পজিশনে সেরাটা খুঁজে পাচ্ছে না টিম টাইগার্স। এর কারণ কি? সঠিক পজিশনে সঠিক খেলোয়াড়কে না খেলানো নাকি খেলোয়াড়দের দায়িত্বজ্ঞানহীন পারফরম্যান্স।

এসব নিয়েই আমাদের ধারাবাহিক এই প্রতিবেদনে। যেখানে আলোচনা হবে সেরা ১১ টাইগারদের খুঁটিনাটি দুর্বলতা ও কোন জায়গায় উন্নতি করতে হবে তাঁদের তা নিয়ে। আজকের পর্বে থাকছে মাহমুদউল্লাহ রিয়াদের খুঁটিনাটি ও উত্থান পতনের গল্প।

১৬ই মার্চ ২০১৮ নিদাহাস ট্রফির ‘অলিখিত’ সেমিফাইনালে মুখোমুখি বাংলাদেশ ও শ্রীলংকা। শেষ ওভারে জয়ের জন্য বাংলাদেশের দরকার ১২ রান। প্রথম বল ডট, ২য় বলে মুস্তাফিজ হল রান আউট। টান টান উত্তেজনা স্ট্রাইক পেলেন মাহমুদউল্লাহ। তখনো দলের দরকার ৪ বলে ১২ রান। ৩য় বলেই মারলেন বাউন্ডারি, ৪র্থ বলে নিলেন ২ রান। যখন ২ বলে ৬ রান দরকার তখনি ইসুরু উদানের গুড লেংথের বল ছক্কা হাঁকালেন রিয়াদ। একবল হাতে রেখে দলকে পৌঁছে দিলেন জয়ের বন্দরে। দলকে শুধু জয় উপহারই দিলেন না দলকে নিয়ে গেলেন নিদাহাস ট্রফির ফাইনালে। ‘বিগশট’ খেলতে না পারা তকমা লাগা ছেলেটাই দিনের পর দিন দলকে দিয়ে যাচ্ছে দারুণ ফিনিশিং। ধীরে ধীরে হয়ে উঠেছে দলের সেরা ফিনিশার।

বিশ্বকাপে রিয়াদের ব্যাট থেকেই প্রথম টাইগারদের সেঞ্চুরি। ২০১৫ বিশ্বকাপে অ্যাডিলেডে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলেন ১০৩ রানের মহাকাব্যিক ইনিংস। যে ইনিংস আজও হয়ে আছে ইতিহাসের অংশ।

১১ বছরের ক্যারিয়ারে তিন থেকে নয় সব পজিশনেই ব্যাটিং করেছেন তিনি। নিজেকে মেলে ধরতে কোন নির্দিষ্ট পজিশনের দরকার নেই চাইলেই যেকোন পজিশনে নিজের সেরাটা দেয়া যায়। দলের প্রয়োজনে লোয়ার অর্ডার, মিডলঅর্ডার কিংবা টপঅর্ডার সব খানেই পারফেক্ট মাহমুদউল্লাহ।

ক্যারিয়ারে তেমন ভাবে কখনোই আসতে পারেনি পাদপ্রদীপের আলোতে। ক্যারিয়ারের বেশিভাগ সময়ই কাটিয়েছেন পার্শ্বনায়ক, নায়কের বন্ধু কিংবা নিজের চিরায়ত বিপদের বন্ধু হিসেবে। আলোতে আসতে পারুক কিংবা না পারুক নীরবেই নিজের কাজটা ঠিকই করে যাচ্ছেন মাহমুদউল্লাহ।

যে দিকে নজর দিতে হবে

বাউন্সি উইকেটে পেসারদের বিপক্ষে স্বচ্ছন্দে ব্যাটিং করেন তিনি তবে শর্ট বল, ইন-সুইংয়ের বিপক্ষে তাঁর টেকনিক যথেষ্ট সলিড নয়। রয়েছে লেগস্পিনের বিপক্ষে দুর্বলতা। পাশাপাশি ফুটওয়ার্কেও দুর্বলতা লক্ষণীয়। এই সমস্যাগুলো নিয়ে কাজ করতে হবে রিয়াদকে।

পজিশন

মোটামুটি সব পজিশনে ব্যাটিং করার অভিজ্ঞতা রয়েছে তাঁর। তবে পাঁচ নাম্বারে খেলানো হলে টাইগাররা ভালো কিছু পাবে রিয়াদের কাছ থেকে। এখন অবধি পাঁচ নাম্বারে নেমে ১২ ইনিংসে ৩৬.৮২ গড়ে করেছেন ৪০৫ রান। বলা যায় মাহমুদউল্লাহ এই পজিশনে সফল। তাই বারবার পজিশন পরিবর্তন না করে এখন থেকে এই পজিশনে রিয়াদকে নিয়মিত খেলাতে পারে টিম ম্যানেজমেন্ট।

 

বাংলা ইনসাইডার/ডিআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭