ইনসাইড পলিটিক্স

২১ আগস্ট গ্রেনেড হামলা: হাওয়া ভবনেই হয় মূল পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/08/2018


Thumbnail

বঙ্গবন্ধু পরিবারের ওপর আজন্ম আক্রোশ জিয়া পরিবারের। ’৭৫ এর ১৫ আগস্ট সপরিবারের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিহত হওয়ার পেছনে হাত ছিল তৎকালীন মেজর জিয়াউর রহমানের। পরবর্তীতে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকেও হত্যা চেষ্টা জারি রাখে জিয়া পরিবার। এরই ধারাবাহিকতায় ২০০৪ সালের ২১ আগস্ট বিএনপি-জামাত জোট সরকারের শাসনামলে রাষ্ট্রযন্ত্রের সহযোগিতায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা চালানো হয়। এই ন্যক্কারজনক হামলায় বিএনপির বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া জড়িত ছিলেন বলে পরবর্তীতে প্রমাণ পাওয়া গেছে। পুলিশি তদন্ত ও মামলার চার্জশিট থেকে জানা যায়, তারেকের রাজনৈতিক কার্যালয় হাওয়া ভবনেই হামলার মূল ষড়যন্ত্র রচিত হয়। ষড়যন্ত্র স্থল হিসেবে হাওয়া ভবন ছাড়াও আরও ৭টি স্থানের নাম উঠে এসেছে।

রাজধানীর বনানীর ১৩ নম্বর সড়কের হাওয়া ভবন, মামলার অন্যতম আসামি জঙ্গিনেতা মুফতি হান্নানের বাড্ডার বাসা, আসামি আহসানউল্লাহ কাজলের মেরুল বাড্ডার ভাড়া বাসা, মিরপুরের মসজিদ-ই আকবর, আসামি সুমনের মোহাম্মদপুরের বাসা, তৎকালীন বিএনপি-জামাত জোট সরকারেরর উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর ধানমন্ডির সরকারি বাসাসহ আটটি স্থানে বৈঠক করে ২১ আগষ্টের ভয়াবহ গ্রেনেড হামলার ষড়যন্ত্র রচিত হয় বলে নিশ্চিত হওয়া গেছে।

নিরপেক্ষ তদন্তের চার্জশিট অনুযায়ী, ২০০৪ সালের ১৪ আগস্ট হাওয়া ভবনে বসেই ২১ আগস্টের হামলার মূল পরিকল্পনা করা হয়। হাওয়া ভবনের বৈঠকে তারেক রহমান আসামিদের ঘটনা বাস্তবায়নে আর্থিক ও প্রশাসনিক সহায়তা দেওয়ার ব্যপারে আশ্বস্ত করেন। আসামিরা এর সত্যতা নিশ্চিত করে পরবর্তীতে জবানবন্দী দেয়। হাওয়া ভবনে বসেই তারেক রহমান, তৎকালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব আবুল হারিস চৌধুরী, উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টু, বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ কায়কোবাদ, জামাত নেতা মুজাহিদ ও জঙ্গি হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নানরা শেখ হাসিনাকে হত্যার নীল নকশা প্রনয়ন করেন।

এছাড়া গ্রেনেড হামলার দুই-তিন দিন আগে তৎকালীন উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর বাসায় পরিকল্পনা সভা করার জন্য জমায়েত হন নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ বাংলাদেশের (হুজি) নেতারা। পিন্টু ছাড়াও ওই সভায় উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর।
হামলার আগের দিন সকালেও আব্দুস সালাম পিন্টুর বাসায় পিন্টুর ভাই মাওলানা তাজউদ্দিন, মাওলানা তাহের, কাজলসহ অন্যান্য আসামিরা জড়ো হয়। সেখান থেকে তাঁরা ১৫টি আর্জেস গ্রেনেড ও ২০ হাজার টাকা গ্রহণ করে। এরপর আসামি আহসানউল্লাহ কাজলের মেরুল বাড্ডার বাসায় ২১ আগস্টে হামলা চালাতে কারা অংশ নিবে সে বিষয়ে বৈঠক ও পরিকল্পনা হয়।

এছাড়াও বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গায় এই হামলার বিষয়ে পরিকল্পনা করা হয় বলে মামলার চার্জশিটে উল্লেখ করা হয়েছে।

২১ আগস্ট গ্রেনেড হামলার পরদিন মতিঝিল থানার তৎকালীন এসআই ফারুক আহমেদ বাদী হয়ে একটি মামলা করেন। হামলার প্রায় চার বছর অতিবাহিত হওয়ার পর ২০০৮ সালের ১১ জুন সিআইডির জ্যেষ্ঠ এএসপি ফজলুল কবির জঙ্গি নেতা মুফতি হান্নানসহ ২২ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেন। পরে ২০১১ সালের ৩ জুলাই সিআইডির পুলিশ সুপার আব্দুল কাহার আকন্দ বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ৩০ জনের নাম যুক্ত করে মোট ৫২ জনের নামে হত্যা ও বিস্ফোরক আইনে দুটি অভিযোগপত্র দেন।

আদালত সূত্রে জানা গেছে, চার্জশিটে অভিযুক্ত ৫২ জনের মধ্যে ১৯ জন পলাতক, ৮ জন জামিনে এবং বাকিরা বিভিন্ন কারাগারে রয়েছে। গ্রেনেড হামলার মূল হোতা তারেক রহমানও পলাতক অবস্থায় লন্ডনে অবস্থান করছেন।

বাংলা ইনসাইডার/এসএইচটি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭