ওয়ার্ল্ড ইনসাইড

সৌদি আরবসহ যেসব দেশে আজ ঈদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/08/2018


Thumbnail

ত্যাগের মহিমা ও উৎসবের আমেজে সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে ঈদুল আজহা পালিত হচ্ছে আজ। ধর্মপ্রাণ মুসলিমরা ঈদের নামাজ ও পশু কোরবানির মধ্য দিয়ে পালন করছেন অন্যতম বৃহত্তম এই ধর্মীয় উৎসব।

প্রতিবছরের মতো এবছরও সৌদি আরবে ঈদের দিন সূর্যোদয়ের পর মক্কার কাবা শরিফে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে। তবে হাজিরা মুজদালিফায় থাকায় তাঁরা এ নামাজে অংশ নেননি। মুজদালিফাতেই ফজরের নামাজ আদায় করে সূর্যোদয়ের কিছু আগে মিনার উদ্দেশে যাত্রা করেন তাঁরা। তাঁবুতে পৌঁছে বিশ্রাম শেষে বড়জামারায় গিয়ে শয়তানের উদ্দেশে পাথর নিক্ষেপ করেন হাজিরা। এরপর পশু কোরবানির প্রক্রিয়া শুরু হয়।

আন্তর্জাতিক কয়েকটি সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, ইরান, সিরিয়া, তুরস্ক, মিশর, সংযুক্ত আরব আমিরাত এবং ইরাকেও আজ পবিত্র ঈদুল আজহা পালিত হচ্ছে। এছাড়াও কাতার, ফিলিস্তিন, জর্ডান, ইয়েমেন, বাহরাইন, কুয়েত এবং ওমানেও যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে ঈদ।

মধ্যপ্রাচ্যের দেশগুলো ছাড়াও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়শিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড এবং মিয়ানমারে পশু কোরবানির মাধ্যমে ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। এছাড়া ফিলিপাইন, চীন এবং ভারতের কয়েকটি অঞ্চলেও ঈদ উদযাপন করছেন ইসলাম ধর্মাবলম্বীরা।

মুসলিম প্রধান দেশগুলো ছাড়াও পশ্চিমা দেশগুলোর ইসলাম ধর্মাবলম্বীরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে যথাযোগ্য মর্যাদায় ঈদ পালন করছেন।

দক্ষিণ এশিয়ার দেশ বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ বিশ্বের আরও কয়েকটি দেশে আগামীকাল বুধবার ঈদ পালন করা হবে। তবে এসব দেশের কয়েকটি অঞ্চলের মানুষ সৌদিআরবের সঙ্গে মিল রেখে আজই ঈদুল আজহা উদযাপন করছেন। 

হজরত ইবরাহিম (আ.) এর আত্মত্যাগ ও অনুপম আদর্শের অনুসরণে প্রায় সাড়ে ৪ হাজার বছর আগে সৌদি আরবে কোরবানির ঈদের প্রচলন শুরু হয়। এরপর কালক্রমে ইসলামধর্মের প্রচার ও প্রসারের সঙ্গে সঙ্গে বিশ্বের বিভিন্ন প্রান্তে এই রীতি ছড়িয়ে পড়ে। ঈদ উপলক্ষে পশু কোরবানি ছাড়াও সব ভেদাভেদ ভুলে এককাতারে শামিল হয়ে ঈদের নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসলিমরা। এসময় বিশ্ব ও মুসলিম উম্মাহর সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭