লিভিং ইনসাইড

সুস্বাদু অনিয়ন বিফ ও গরুর মাথার মাংস ভুনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/08/2018


Thumbnail

কোরবানি ঈদে এত মাংসের মাঝে কীভাবে কি রান্না করবেন তা নিয়ে তো কতো চিন্তাই থাকে আমাদের। কারণ একই ধরনের মাংস রান্না বেশিক্ষণ ভালো লাগে না। তাই একটু ভিন্ন স্বাদের দুটি রেসিপি নিয়ে থাকছে আলোচনা: 

অনিয়ন বিফ

যা যা লাগবে

আধা কেজি গরুর মাংস, পেঁয়াজ কুচি আধা কাপ, পেয়াজ গোল গোল করে কাটা ৩কাপ, রসুন বাটা ১টেবিল চামচ, আদা বাটা ১চা চামচ, তেল ২টেবিল চামচ, লাল মরিচের গুড়া ৩চা চামচ, লবন স্বাদমতো, সস ২টেবিল চামচ।

কীভাবে বানাবেন

প্রথমে একটা প্যানে তেল গরম করে এতে গরুর মাংস, আদা বাটা, রসুন বাটা ও পেয়াজ কুচি দিয়ে ভালো করে ভেজে নিন। তারপর ঢাকনা দিয়ে অল্প আঁচে কিছুক্ষণ চুলায় রেখে দিন। গরুর মাংস থেকে যে পানি বের হবে সেটা শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। পানি শুকিয়ে গেলে এতে লবণ ও লাল মরিচের গুড়া দিয়ে ভেজে নিন। তারপর গরুর মাংসের উপরে গোল গোল করে কাটা পেয়াজগুলো দিয়ে দিন।

তারপর ঢেকে দিন। চুলার আচ খুব অল্প রাখবেন। ১০মিনিট পর পর নেড়ে দিন। ৪০ মিনিট পর মাংস সিদ্ধ হয়েছে কিনা দেখে নিন। মাংস সিদ্ধ হয়ে গেলে তারপর সস দিয়ে একটু নেড়ে চুলা বন্ধ করে দিন। তারপর একটি সুন্দর বাটিতে বেড়ে পরিবেশন করুন ভিন্ন স্বাদের গরুর মাংস।

গরুর মাথার মাংস ভুনা

যা যা লাগবে

গরুর মাথার মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, টমেটো কুচি আধা কাপ, হলুদ গুঁড়া আধা চা চামচ, আদা বাটা ১ চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, সরিষার তেল আধা কাপ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, তেজপাতা ২টি, গরম মসলা গুঁড়া ১ চা চামচ।

যেভাবে বানাবেন

তেলে পেঁয়াজ বাদামী করে ভেজে হলুদ গুঁড়া, তেজপাতা, মরিচ গুঁড়া, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, টমেটো দিয়ে কষাতে হবে। তারপর পরিমাণমতো গরম পানি দিয়ে ঢেকে দিন। গরম মসলা গুঁড়া, জিরা গুঁড়া, ধনে গুঁড়া, জয়ফল ও জয়ত্রী গুঁড়া দিয়ে ঢেকে দিতে হবে। মাংস সিদ্ধ হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন ভাতের সঙ্গে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭