ইনসাইড বাংলাদেশ

দেশে দেশে পালিত হচ্ছে ঈদুল আজহা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/08/2018


Thumbnail

ধর্মীয় ভাবগাম্ভীর্য ও ত্যাগের মহিমায় বিশ্বের বিভিন্ন দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে আজ। ধর্মপ্রাণ মুসলিমরা ঈদের নামাজ ও পশু কোরবানির মধ্য দিয়ে পালন করছেন অন্যতম বৃহত্তম এই ধর্মীয় উৎসব। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে গতকাল কোরবানির ঈদ পালিত হলেও দক্ষিণ এশিয়ার দেশগুলোতে ঈদ উদযাপন হচ্ছে আজ।

বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মালদ্বীপ, আফগানিস্তানসহ বিশ্বের আরও কয়েকটি দেশে কঠোর নিরাপত্তার মধ্যে ঈদের আনুষ্ঠানিকতা পালন করা হচ্ছে। নানা প্রান্তে স্থানীয় সময় সকালে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। সব ভেদাভেদ ভুলে এককাতারে শামিল হয়ে নামাজ আদায় করেছেন মুসল্লিরা। নামাজে সমগ্র বিশ্ব ও মুসলিম উম্মাহর সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। নামাজ শেষে মহান আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে পশু কোরবানি করছেন সামর্থ্যবান মুসলমানরা।

হিজরি মাস গণনা অনুযায়ী সৌদি আরবসহ আরও কয়েকটি দেশে ঈদুল আজহা উদযাপিত হয় গতকাল মঙ্গলবার। সকালে মুজদালিফা থেকে ফিরে হাজীরা মিনায় অবস্থান করে পশু কোরবানিসহ হজের সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন।

হজরত ইবরাহিম (আ.) এর আত্মত্যাগ ও অনুপম আদর্শের অনুসরণে প্রায় সাড়ে ৪ হাজার বছর আগে সৌদি আরবে কোরবানির ঈদের প্রচলন শুরু হয়। এরপর কালক্রমে ইসলামধর্মের প্রচার ও প্রসারের সঙ্গে সঙ্গে বিশ্বের বিভিন্ন প্রান্তে এই রীতি ছড়িয়ে পড়ে।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭