ইনসাইড বাংলাদেশ

আজ তাঁরাও কসাই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/08/2018


Thumbnail

ত্যাগ ও মহিমার দিন পবিত্র ঈদুল আজহা হচ্ছে মুসলমানদের দ্বিতীয় ধর্মীয় উৎসব। এদিন পশু কোরবানির মাধ্যমে মহান সৃষ্টিকর্তা বান্দার আত্মত্যাগ ও বনের নয় মনের পশুকে কোরবানি করার জন্য মহা-নিয়ামত হিসেবে দান করেছেন।

ঈদকে কেন্দ্র করে রাজধানীবাসীর অনেকেই নাড়ির টানে নিজ নিজ শেকড়ে ফিরে গেলেও রাজধানীতে স্থানীয় বসবাসকারীর সংখ্যাও কম নয়। তারা নিজ নিজ পরিবার পরিজন নিয়ে ঢাকাতেই ঈদ করছেন। কোরবানি দিচ্ছেন ঢাকাতেই। কোরবানির পশু জবাই ও জবাই পরবর্তী মাংস কাঁটা-কুটি ও ওজন মাপজোকের জন্য প্রয়োজন কসাইয়ের। কিন্তু বিপুল পরিমাণ কোরবানির পশু জবাইয়ে রাজধানীতে ঘাটতি দেখা গেছে পেশাদার কসাইয়ের। এ চিত্র নতুন নয়। রাজধানীতে প্রতি ঈদুল আজহায় পেশাদার কসাইয়ের অভাবে অনেকে অপেশাদার কসাইয়ের দিকেই ঝুঁকেন।

রাজধানীতে পেশাদার কসাইয়ের সংখ্যা নিয়ে সঠিক কোনো পরিসংখ্যান নেই। তবে ঈদুল আজহায় অপেশাদার কসাইয়ের সংখ্যা পেশাদার কসাইয়ের তুলনায় বেড়ে যায় কয়েক গুণ। এরা সবাই বিভিন্ন পেশার লোক, যাদের মধ্যে দিনমজুর, রিকশাচালক, সবজি বিক্রেতার সংখ্যাই বেশি। নিজ নিজ পেশা ছেড়ে ঈদুল আজহার তারা পুরাদস্তুর কসাই বনে যান। রহমত আলী এদেরই একজন। পেশায় রিকশাচালক হলেও রাজধানীর মোহম্মদপুরে অপেশাদার কসাই হিসাবে গরু কাঁটা-কুটির কাজ করছেন আজ। ঈদ উপলক্ষে অনেকেই যখন স্বজনদের উদ্দেশে্য ঢাকা ছেড়েছেন, অনেকেই আবার একটু বেশি লাভের আশায় গ্রাম ছেড়ে রাজধানীতে পা রেখেছেন।  দিনমজুর সিরাজ মিয়া এসেছেন কিশোরগঞ্জ থেকে। তার মতো অনেকেই এসেছেন দিনাজপুর, জামালপুর, পঞ্চগড়, ময়মনসিংহ, বগুড়া, নওগাঁ, নীলফামারী, কুড়িগ্রাম, পুটয়াখালীসহ নানা জেলা থেকে। এরা এসেছেন গতকাল মঙ্গলবার রাতে আবার ফিরে যাবেন আজ সন্ধ্যায়।

কথা হয় আজকের দিনের কসাই, রিকশাচালক রহমত আলী সাথে। সারাদিনের ব্যস্ততা জিজ্ঞাসা করলে জানায়, ‘আইজ দম ফেলার সময় নাইক্যা। হারা দিনে চাইরডা গরু কাঁটার কন্টাক আছে।’

আজ আয় কেমন, এ প্রশ্ন করাতে রহমত জানায়, প্রতিটি পশু জবাই ও মাংস বানাতে তিনি পশুর মূল্যের হাজার প্রতি ১০০ টাকা পারিশ্রমিক নিচ্ছেন। অবশ্য কেউ কেউ ১৫০ টাকাও নিচ্ছে বলে জানান তিনি।

কিশোরগঞ্জের দিনমজুর সিরাজ মিয়া জানান, তিনিসহ আরও ছয়জন এসেছেন পেশাদার কসাইয়ের সঙ্গে খ্যাপ খাটতে। আগে থেকেই পেশাদার কসাইরা গরু বুকিংও দিয়ে রেখেছেন। তাদের সঙ্গে টিমে ভাগ হয়ে কাজ করছেন তারা। আজ বিকাল তিনটা পর্যন্ত পাঁচটি গরু বানানোর চুক্তি নিছে তার টিম। বিকালেই পারিশ্রমিক আর কোরবানিদাতার পক্ষ থেকে মাংস নিয়ে গ্রামে ফিরে যাবেন তারা।

রাজধানীর খিলগাঁও, মালিবাগ, রামপুরা, বাড্ডা, গুলশান, বসুন্ধরা, ধানমন্ডি, হাজারীবাগ, মিরপুর এলাকায় এসব একদিনের কসাইয়ের সরব উপস্থিতি। যদিও অপেশাদার কসাই ও পেশাদার কসাইয়ের কাজের রেটের মধ্যে খুব বেশি একটা পার্থক্য নেই তবুও ত্যাগ ও মহিমার এদিনে তাদের ত্রুটিযুক্ত কাজ ও কাজে দীর্ঘসূত্রিতা নিয়ে তেমন অভিযোগ নেই কোরবানিদাতাদের।

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭