ইনসাইড বাংলাদেশ

ঈদ আনন্দে নতুন মাত্রা বিদেশ ভ্রমণ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/08/2018


Thumbnail

কয়েক মাস হলো বিয়ে করেছেন রোকন আহমেদ। কিন্তু করপোরেট অফিসে কাজের প্রচণ্ড চাপ। তাই নবপরিনীতা স্ত্রীকে নিয়ে এখনো হানিমুনে যাওয়ার সুযোগ হয়নি তাঁর। এবার হানিমুনে যাওয়ার সুযোগ হিসেবে ঈদুল আজহার ছুটিটাকেই বেছে নিয়েছেন রোকন আহমেদ। ঈদুল আজহার ছুটিতে স্ত্রীকে নিয়ে রোকন আহমেদ থাইল্যান্ড বেড়াতে গেছেন।

ঈদুল ফিতর যদিও বা রাজধানীতে উদযাপন করা যায়, কিন্তু ঈদুল আজহা উদযাপনে গ্রামের বাড়িতে যেতেই হবে একটা সময় নিয়মটা ছিল এমনই। পুরো পরিবার একসঙ্গে জড়ো হবে, সবাই মিলেমিশে বিশাল এক বা একাধিক গরু কেনা হবে এমনটাই ছিল সামাজিক রেওয়াজ। কিন্তু সমাজের পরিবর্তিত মূল্যবোধের সঙ্গে সঙ্গে পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করার রীতিতেও পরিবর্তন আসছে। এখন একক পরিবারগুলো গ্রামে ঈদ করতে যাওয়ার সঙ্গে সঙ্গে দেশের বাইরে ঈদ উদযাপন করাকেও পছন্দ করছে। এমনকি অনেকে বন্ধুবান্ধব মিলে চলে যাচ্ছে বিদেশ ট্যুরে।

ঈদুল আজহার ছুটিতে প্রধানত দুটি কারণে দেশের বাইরে বেড়াতে যায় মানুষ। প্রথমত, ঈদুল আজহায় অফিস-আদালতে তুলনামূলক লম্বা ছুটি থাকে। আর আরেকটি কারণ হচ্ছে, অনেকেই পশু হত্যা বা রক্তপাত সহ্য করতে পারে না। তাঁরাও কোরবানি ঈদের সময়টা দেশের বাইরে কাটাতে পছন্দ করেন।

এছাড়া গত কয়েক বছরে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নও হয়েছে উল্লেখযোগ্য হারে। এ কারণে আর্থিক সঙ্গতি বাড়ায় বিদেশে ঈদ উদযাপন করতে যাওয়ার মতো মানুষও বেড়েছে দেশে। তাই ভ্রমণে বৈচিত্র্য নিয়ে আসতে অনেকেই যাচ্ছেন বিশ্বের বিভিন্ন দেশে। বিদেশগামী অনেক টুরিস্টের সঙ্গে কথা বলে জানা গেছে, ঈদের সময়ে দেশের টুরিস্ট স্পটগুলোতে ভিড় থাকার কারণে ভিড় এড়াতেও অনেকে বিদেশে চলে যান ঈদ উদযাপন করতে।

বিদেশের ভ্রমণস্থল হিসেবে বাংলাদেশের বেশিরভাগ মানুষেরই পছন্দ থাইল্যান্ড, শ্রীলঙ্কা বা প্রতিবেশী ভারতের মতো এশিয়ার দেশগুলো। আবার উচ্চবিত্ত ও উচ্চ মধ্যবিত্তরা এশিয়া, ইউরোপের দেশগুলোতে বেড়াতে পছন্দ করেন।

ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব) সূত্রে জানা যায়, দেশের বাইরে ঈদ করা এখন খুবই সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে। গত ১০ বছরে দেশের বাইরে ঈদ করেছে অতীতের তুলনায় প্রায় পাঁচগুণ বেশি মানুষ। গত বছরের ঈদুল আজহায় প্রায় ৭ লাখ বাংলাদেশি দেশের বাইরে ঈদ উদযাপন করেন। এই বছরের ঈদুল আজহায় সংখ্যাটা এর চেয়ে বেশি বলেই জানিয়েছে টোয়াব।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭