ওয়ার্ল্ড ইনসাইড

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টার্নবুল পদচ্যুত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/08/2018


Thumbnail

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলকে পদচ্যুত করা হয়েছে। নিজ দলের বিদ্রোহী নেতারাই তাকে উৎখাত করেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। স্থানীয় সময় আজ শুক্রবার এ ঘটনা ঘটে বলে নিশ্চিত করেছে বিবিসি।

ম্যালকম টার্নবুলের পদচ্যুত হওয়ার পরপরই অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হয়েছে। স্কট মরিসন নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন বলে জানিয়েছে বিবিসি।

ক্ষমতাসীন দল লিবারেল পার্টির এক গোপন ভোটের মাধ্যমে মরিসনকে নির্বাচিত করা হয় বলে জানিয়েছে দলটির হুইপ নোলা ম্যারিনো। মরিসন ৪৫ -৪০ ভোটে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডুটনকে পরাজিত করেন বলেও নিশ্চিত করেছেন নোলা।

বেশ কিছুদিন ধরেই সহকর্মীদের বিদ্রোহের মুখে দলের নেতৃত্ব ধরে রাখার লড়াই চালিয়ে যাচ্ছিলেন পদচ্যুত প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল। তাঁর নিজ দলের মধ্যেই বিভাজন বাড়তে থাকায় অস্ট্রেলিয়ার রাজনীতিতেও বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি হয়েছে। এই নেতৃত্ব সঙ্কটের মধ্যেই গতকাল দেশটির সংসদ অধিবেশন স্থগিত করা হয়। 

এর আগে গত মঙ্গলবার টার্নবুল দলের নেতৃত্বের একটি ভোটে জয় পান। এরপরই পদত্যাগের সিদ্ধান্ত জানান দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডুটনসহ মন্ত্রিসভার ১০ জন সদস্য। তবে প্রাথমিকভাবে দুইজন মন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণ করলেও বাকী আটজনের পদত্যাগপত্র প্রত্যাখ্যান করা হয়। এর পরেরদিনই পদত্যাগ করেন প্রধানমন্ত্রীর সহকারী মন্ত্রী জেমস ম্যাকগ্র্যা।

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭