টেক ইনসাইড

ফোরজিতেই আটকে থাকছে আইফোন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/08/2018


Thumbnail

বিশ্বের বড় সব মুঠোফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোই ফাইভজি নেটওয়ার্ক সমৃদ্ধ ফোন আনার জন্য কাজ করছে। কিন্তু অ্যাপল বলছে ভিন্ন কথা। তারা জানিয়েছে, আপাতত ফাইভজি সমৃদ্ধ ফোন আনার পরিকল্পনা নেই তাদের।

সম্প্রতি অ্যাপলের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২০ সালের আগে তারা ফাইভজি নিয়ে কোনো কাজই করবে না।

আপডেটেড নেটয়ার্কসমৃদ্ধ ফোন বাজারে ছাড়ার ব্যাপারে আইফোনের অনীহা অবশ্য নতুন কিছু নয়। বিশ্বখ্যাত এই টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি ফোরজির ক্ষেত্রেও ‘ধীরে চলো’ নীতি অবলম্বন করেছিল। একই পরিস্থিতি হয়েছিল থ্রিজির বেলাতেও। সে সময় প্রায় সকল ফোনই ছিল থ্রিজি সমর্থিত।

বিশেষজ্ঞরা বলছেন, ফাইভজির বিষয়ে অ্যাপলের সিদ্ধান্ত অস্বাভাবিক কিছু নয়। সম্প্রতি তারা ফাইভজি নেটওয়ার্ক চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকমের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক চুকিয়ে ফেলেছে। আর ফাইভজি নেটওয়ার্ক নিয়ে সবচেয়ে বেশি কাজ করেছে কোয়ালকমই। নতুন কোনো নেটওয়ার্ক চিপ নির্মাতার সঙ্গে চুক্তি না হওয়া পর্যন্ত ফাইভজি নেটওয়ার্ক সমৃদ্ধ ফোন নিয়ে কাজ করতে পারছে না অ্যাপল।

ফাইভজি নেটওয়ার্ক নিয়ে অ্যাপলের দীর্ঘসূত্রিতা হতাশ করেছে আইফোন ব্যবহারকারীদের। তবে তাদের জন্য আশার বাণীই শুনিয়েছেন অ্যাপল কর্মকর্তারা।  ফাইভজি জনপ্রিয় হয়ে ওঠার আগেই এ সেবা সমর্থন করে এমন ফোন বাজারে ছাড়া হবে বলেই জানিয়েছে তারা।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭