ওয়ার্ল্ড ইনসাইড

চল্লিশের আগেই প্রভাবশালী চল্লিশে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/08/2018


Thumbnail

প্রতিবছরের মতো এবছরও বিশ্বখ্যাত ফরচুন সাময়িকী বিশ্বের শীর্ষ ৪০ জন তরুণ প্রভাবশালী ব্যবসায়ীর তালিকা প্রকাশ করেছে। এই তরুণরা চল্লিশ পেরোনোর আগেই তাঁদের উদ্ভাবনীশক্তি দিয়ে বিশ্ববাণিজ্যে প্রভাববিস্তারে সক্ষম হয়েছেন।

ফরচুনের এ বছরের তালিকার ৪০ জনের মধ্যে ৩৪ জনই নতুন মুখ। পাশাপাশি পুরনো বেশ কয়েকজন তরুণ ব্যবসায়ীও যথারীতি তাদের অবস্থান ধরে রাখতে সক্ষম হয়েছেন। অন্যান্য বছরের তুলনায় সর্বাধিক সংখ্যক নারী ব্যবসায়ীর নাম এবারের তালিকায় উঠে এসেছে।

১. মার্ক জুকারবার্গ

ক্যারিয়ারে টানাপোড়েন সত্ত্বেও ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ ঠিকই এগিয়ে যাচ্ছেন। চলতি বছর নানা সমালোচনা ও ব্যবসায়িক ক্ষতির সম্মুখীন হলেও ফরচুনের তালিকার শীর্ষস্থানে রয়েছেন তিনি। প্রাইভেসি স্ক্যান্ডালের কারণে ৩৪ বছর বয়সী মার্ককে অনেক আইনি লড়াইয়ের মধ্য দিয়ে যেতে হয়েছে। অসংখ্য বিতর্কের মুখোমুখি হতে হয়েছে যা নিমিষেই যেকোনো সিইওকে ধরাশায়ী করার জন্য যথেষ্ট ছিল। কিন্তু এত বিপত্তি সত্ত্বেও ফেসবুকে বিজ্ঞাপন থেকে আয় বেড়েই চলেছে।

কেভিন সিস্টোর্ম

তরুণ প্রভাবশালী ব্যবসায়ীদের তালিকায় যৌথভাবে শীর্ষে রয়েছেন কেভিন সিস্টোর্ম। ফটোশেয়ারিং অ্যাপ ইন্সটাগ্রামের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও সিস্টোর্ম। ২০১১ সালে প্রথম এ তালিকায় স্থান পান তিনি।

২. লোগান গ্রিন ও জন জিমার সহপ্রতিষ্ঠাতা, লিফট

ফরচুনের তালিকার দুইয়ে যৌথভাবে রয়েছেন লোগান গ্রিন ও জন জিমার। তাঁরা দুজনই রাইড শেয়ারিং সার্ভিস লিফট এর প্রতিষ্ঠাতা। ২০১৪ সালে প্রথম এ তালিকায় স্থান পান তাঁরা।

৩. ওয়াং জিং

৩৯ বছর বয়সী ওয়াং জিং কে ফরচুন রেখেছে তালিকার তিনে। জিং  মিচুয়ান ডিয়ানপিং কোম্পানির সহপ্রতিষ্ঠাতা ও সিইও তিনি। ফরচুনের তালিকার নতুন মুখ জিং।

৪. দিভিয়া সুরিয়াদেভারা

তরুণ ব্যবসায়ীদের মধ্যে চতুর্থ স্থানে রয়েছেন দিভিয়া সুরিয়াদেভারা। তিনি জিএম’র ভাইস প্রেসিডেন্ট ও সিএফও। ২০১৫ সালে প্রথম এ তালিকায় উঠে আসেন তিনি। ৩৯ বছর বয়সী দিভিয়া শীর্ষ দশে থাকা একমাত্র ভারতীয়। 

৫. ব্রায়ান চেস্কি

এয়ারবিএনবি’র সহপ্রতিষ্ঠাতা ও সিইও প্রথমবারেরও মতো এ তালিকায় স্থান পেয়েছেন। ৩৬ বছর বয়সী ব্রায়ান ২০১২ সালে প্রথম প্রভাবশালী তরুণ ব্যবসায়ীদের তালিকায় স্থান পান।

৬. অ্যাডাম নিউম্যান

উইওয়ার্ক এর সহপ্রতিষ্ঠাতা ও সিইও অ্যাডাম নিউম্যান ২০১৫ সালে প্রথম এ তালিকায় উঠে এসেছিলেন। ৩৯ বছর বয়সী অ্যাডামের প্রতিষ্ঠান বর্তমানে বিশ্বের ৭০টি দেশে তাদের কার্য পরিচালনা করছে।

৭. জু লি

ফরচুনের শীর্ষ ৪০ প্রভাবশালী তরুণের মধ্যে সপ্তম স্থানে থাকা দুজনই চীনের নাগরিক। সেন্স টাইম এর সহপ্রতিষ্ঠাতা ও সিইও জু লি প্রথমবারের মতো তালিকায় স্থান পেয়েছেন। তাঁর বয়স ৩৬।

ঝ্যাং ইমিং

যৌথভাবে সপ্তম স্থানে থাকা ঝ্যাং ইমিং বাইট ড্যান্স এর সিইও। ৩৫ বছর বয়সী ঝ্যাংও এ তালিকার নতুন মুখ।

৮. ড্রিউ হিউস্টন

৩৫ বছর বয়সী ড্রিউ হিউস্টন প্রথমবারের মতো তালিকায় স্থান পেয়েছেন। তিনি ড্রপবক্স এর সহপ্রতিষ্ঠাতা ও সিইও।

ড্যানিয়েল ইক

স্পটিফাই এর সহপ্রতিষ্ঠাতা ও সিইও ড্যানিয়েল ইকও আগে কখনো এ তালিকায় ছিলেন না। ড্যানিয়েলের বয়স ৩৫ বছর।

ক্যাট্রিনা ল্যাক

ফরচুনের তালিকার অষ্টম স্থানে থাকা তৃতীয় ব্যক্তি হলেন ক্যাট্রিনা ল্যাক। তিনি স্টিচ ফিক্স এর প্রতিষ্ঠাতা এবং সিইও।

৯. হিউটনি উলফ হার্ড

ড্যাটিং অ্যাপ বামবলের এর প্রতিষ্ঠাতা ও সিইও হিউটনি উলফ হার্ড প্রথমবারের মতো স্থান স্থান করে নিয়েছেন ফরচুনের তালিকায়। বর্তমানে বামবলের প্রায় ৩৪ মিলিয়ন নিবন্ধিত ব্যবহারকারী রয়েছে। মাত্র ২৯ বছর বয়সেই এই তালিকায় স্থান পেয়েছেন হিউটনি। শীর্ষ দশের অন্যদের তুলনায় সবচেয়ে কম বয়সী তিনি।

১০. কিথ কোজা

আইকান এন্টারপ্রাইজের প্রেসিডেন্ট ও সিইও কিথ কোজার বয়স মাত্র ৩৯।  তিনি প্রথমবারের মতো স্থান পেয়েছেন এ তালিকায়। ১০ বছর আগে একজন নিয়ন্ত্রক হিসেবে তিনি আইকান এন্টারপ্রাইজে যোগদান করেন।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭