ইনসাইড সাইন্স

হালকা ডিভাইসের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড গো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/08/2018


Thumbnail

বাজারে অনেক ধরনের অ্যান্ড্রয়েড ফোন কিনতে পাওয়া যায়। সামর্থ্য ও পছন্দ অনুযায়ী কেউ বেশি বাজেটের, আবার কেউ কম বাজেটের ফোন কেনেন। স্বাভাবিকভাবেই কম বাজেটের ফোন বেশি বাজেটের ফোনের তুলনায় অধিক শক্তিশালী  হয়। অনেক ক্ষেত্রে দেখা যায়, কম বাজেটের অ‍্যান্ড্রয়েড ফোনগুলো কিছুদিন পর ধীরগতির হয়ে পড়ে। দুর্বল হার্ডওয়‍্যার, র‍্যামের স্বল্পতা ও অ‍্যাপের অপ্টিমাইজেশন ঠিকভাবে না হওয়ায় এই সমস্যাগুলো সৃষ্টি হয়। স্বল্প মূল্যের ফোনের গ্রাহকদের এসব সমস্যার কথা চিন্তা করে অ‍্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের বিশেষ একটি সংস্করণ বাজারে আনে গুগল। এই অপারেটিং সিস্টেমের নাম অ‍্যান্ড্রয়েড গো।

অ্যান্ড্রয়েড গো আসলে আর কিছুই নয়, জনপ্রিয় অপারেটিং সিস্টেমের অ্যান্ড্রয়েডই একটি হালকা সংস্করণ। স্বল্প ক্ষমতাসম্পন্ন অ্যান্ড্রয়েড ফোন অর্থ্যাৎ ৫১২ মেগাবাইট থেকে ১ গিগাবাইট র‍্যাম এবং  ৮ ও ১৬ গিগাবাইট স্টোরেজ সমৃদ্ধ স্মার্টফোনে ব‍্যবহারের জন্য মূলত তৈরি করা হয়েছে এই অপারেটিং সিস্টেমটি। এমনকি ৫১২ মেগাবাইট র‍্যামের ফোনেও দারুণ ভাবে কাজ করে অ‍্যান্ড্রয়েড গো। অ‍্যান্ড্রয়েড গো যে কোনো অ্যাপ অ্যান্ড্রয়েড মূল সংস্করণ থেকে ১৫ শতাংশ দ্রুত পরিচালনা করতে পারে। ডেটা সেভার অপশন থাকার ফলে অপারেটিং সিস্টেমটির ব্যবহারকারীরা অপেক্ষাকৃত কম ডেটাতে সর্বাধিক ইন্টারনেট সুবিধা পেয়ে থাকেন।

এছাড়া গুগল অ্যান্ড্রয়েড গো ব্যবহারকারীদের জন্য বিশেষ অ্যাপের সুবিধাও রেখেছে। যেহেতু কম শক্তিশালী হার্ডওয়ারের জন্যই এই ওএস, তাই সে অনুযায়ীই অ্যাপগুলোর গো সংস্করণেরও ব্যবস্থা করা হয়েছে। অ্যান্ড্রয়েড গো স্মার্টফোনগুলোর জন্য গুগল নয়টি অ্যাপ বাজারে ছেড়েছে। এগুলো হলো- গুগল গো, গুগল অ্যাসিস্ট্যান্ট গো, ইউটিউব গো, গুগল ম্যাপস গো, জিমেইল গো, জিবোর্ড গো, গুগল প্লে গো, ক্রোম ও ফাইলস গো। খুব কম র‍্যাম ও মেমরির সাহায্যে এই অ্যাপগুলো ব্যবহার করা যায়। এর ফলে হার্ডওয়‍্যারের উপর বেশি চাপ পড়ে না আর ব‍্যাটারি ব‍্যাকআপও বেশি পাওয়া যায়। এসব কারণে ডিভাইস স্লো হওয়ার সমস্যা আর থাকে না এছাড়া মূল অ্যান্ড্রয়েডের সংস্করণের অধিকাংশ অ্যাপই অ্যান্ড্রয়েড গো প্লাটফর্ম সমর্থন করে।

বর্তমানে অ্যালকাটেল, নকিয়া, জেনারেল মোবাইল, লাভা, মাইক্রোমাক্স, অ্যাসুস, হুয়াওয়েসহ প্রায় সকল জনপ্রিয় ব্র্যান্ডের ফোনেই অ্যান্ড্রয়েড গো পাওয়া যাচ্ছে। অ্যান্ড্রয়েড গো চালিত কয়েকটি উল্লেখযোগ্য ডিভাইস হচ্ছে অ্যালকাটেল ১এক্স, অ্যাসুস জেনফোন লাইভ এল১, জেটিই টেম্পু গো, লাভা জেড ৫০  নকিয়া ১, হুয়াওয়ে ওয়াই ৩ (২০১৮)  জেনারেল মোবাইল জি এম ৮গো, মাইক্রোমাক্স ভারত গো প্রভৃতি।

উন্নয়নশীল ও স্বল্পোন্নত দেশের নাগরিকরাই সাধারণত অ্যান্ড্রয়েড গো অপারেটিং সিস্টেম ব্যবহার করে।


বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭