ইনসাইড সাইন্স

বিশ্বসেরা ৫ স্মার্টফোন ব্র্যান্ড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/08/2018


Thumbnail

স্মার্টফোনের বাজার প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। স্মার্টফোনের বাজারে অ্যাপলের দাম সবচেয়ে বেশি হলেও বর্তমানে বিশ্বের স্মার্টফোন ব্র্যান্ডগুলোর মধ্যে অ্যাপল কিন্তু শীর্ষে নয়। চলতি বছর বিশ্বে সেরা স্মার্টফোনের তালিকায় জায়গা করে নিয়েছে স্যামসাং। শীর্ষ তালিকায় অ্যাপলকে টেক্কা দিতে উঠে গেছে আরও কিছু চায়না প্রতিষ্ঠানও। আসুন তাহলে জেনে নেওয়া যাক, বর্তমানে বিশ্বের শীর্ষ ৫টি স্মার্টফোন ব্র্যান্ড সম্পর্কে:

স্যামসাং

বর্তমানে স্মার্টফোনের বাজারে দক্ষিণ কোরিয়া ভিত্তিক ব্র্যান্ড স্যামসাং এর অবস্থান রয়েছে শীর্ষে। নতুন নতুন সব ফিচার সমৃদ্ধ স্যামসাংয়ের স্মার্টফোন গুলো গ্রাহকদের কাছে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে প্রায় ২০.৯ শতাংশ স্মার্টফোনের বাজার দখল করে রেখেছে স্যামসাং। সম্প্রতি ৯ই আগস্ট বাজারে এসেছে ‘স্যামসাং গ্যালাক্সি নোট ৯’।

হুয়াওয়ে

অ্যাপলকে হটিয়ে চায়না ব্র্যান্ড হুয়াওয়ে উঠে এসেছে দ্বিতীয় অবস্থানে। গত প্রান্তিকে গ্রাহকদের কাছে প্রায় ৫৪ মিলিয়ন স্মার্টফোন বিক্রি করেছে হুয়াওয়ে। খুব শীঘ্রিই স্মার্টফোনের বাজারে শীর্ষে অবস্থান করবে হুয়াওয়ে বলে দাবী করছে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। নোভা থ্রির পর খুব শীঘ্রই নোভা সিরিজের স্মার্টফোন আনার ঘোষণা দিয়েছে হুয়াওয়ে।

অ্যাপল

স্যামসাংয়ের সাথে র‌্যাংকিং লড়াইয়ের পর চীনা কোম্পানিগুলোর সাথেও চলছে অ্যাপলের লড়াই। স্মার্টফোনের বাজারে প্রথমবারের মতো তৃতীয় স্থানে নেমে এসেছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। অ্যাপল বিশ্ববাজারে আইফোন এক্স, ৮ ও ৮ প্লাস বাজারে ছাড়ার পর অ্যাপলের বিক্রি বৃদ্ধি গড় বিক্রয়মুল্য দাঁড়িয়েছে ৭৯৬ ডলারে।

শাওমি

স্মার্টফোন বাজারে শেয়ার ৪৮.৮ শতাংশ বৃদ্ধি পেয়ে অপ্পোকে টপকে পঞ্চম থেকে শাওমি চলে এসেছে চতুর্থে। চীনের জনপ্রিয় এই স্মার্টফোন ব্র্যান্ডটি বাজারে আসার পর থেকেই একের পর এক নতুন সংস্করণ নিয়ে সাধ ও সাধ্যের মধ্যে গ্রাহকদের চাহিদা মেটাতে সক্ষম হচ্ছে। ২০১৬ সাল থেকে বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে স্মার্টফোন বাজারজাত করছে শাওমি।                       

অপ্পো

প্রযুক্তি বিশ্বে একের এক নতুন ফিচার সমৃদ্ধ স্মার্টফোন উপহার দিয়ে শীর্ষ পাঁচে উঠে এসেছে অপ্পো। সেলফি প্রেমীদের কাছে এখন অপ্পো এক প্রিয় নাম। চলতি মাসে আর-১৭ নামে আর একটি ডিভাইস উন্মোচন করতে যাচ্ছে অপ্পো। ট্রিপল ক্যামেরাসহ সর্বাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ এই ডিভাইসটির একটি টিজার ভিডিও প্রকাশিত হয়েছে।


বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭