কালার ইনসাইড

আলতাফ মাহমুদ সম্মাননায় হাসান ইমাম ও ফেরদৌসী মজুমদার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/08/2018


Thumbnail

দেশের দুই গুণী অভিনয়শিল্পী সৈয়দ হাসান ইমাম ও ফেরদৌসী মজুমদার পাচ্ছেন ‘শহীদ আলতাফ মাহমুদ পদক (২০১৮)। শহীদ আলতাফ মাহমুদ কন্যা শাওন মাহমুদ এ তথ্য জানিয়েছেন।

চলতি মাসের ৩০ তারিখ সন্ধ্যায় শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশনের উদ্যোগে রাজধানীর শিল্পকলা একাডেমীতে দেশের এই দুই গুণীজনের হাতে পদক তুলে দেওয়া হবে।

আলতাফ মাহমুদ সম্মাননা শুরু হয়েছে ২০০৫ সাল থেকে। প্রতিবছর একজন বা দু’জনকে এই সম্মাননা জানানো হয়। ৩০ আগস্ট আলতাফ মাহমুদের অন্তর্ধান (হারিয়ে যাওয়া) দিবসকে ঘিরে এই পদক দেওয়া হয়।

ভাষা আন্দোলনের অমর গান, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ এর সুরকার আলতাফ মাহমুদ। তিনি ছিলেন একাত্তরের স্বাধীনতা অন্দলনে মুক্তিযোদ্ধাদের অন্যতম সংগঠক। ১৯৭১ সালের ৩০ আগস্ট পাক হানাদার বাহিনী আলতাফ মাহমুদকে রাজারবাগের নিজ বাসা থেকে ধরে নিয়ে যায়। ‘ক্র্যাক প্লাটুন’ গেরিলা মুক্তিযোদ্ধাদের অনেকের সঙ্গে তিনি পাক সেনাদের হাতে নির্মম নির্যাতনের শিকার হন। এরপর তাঁর আর কোনো খোঁজ পাওয়া যায়নি।

শহীদ আলতাফ মাহমুদ স্মরণে তাঁর পরিবার ও ‘ক্র্যাক প্লাটুন’ গেরিলা মুক্তিযোদ্ধাদের সমন্বয়ে গঠিত হয় শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন।

২০০৫ সাল থেকে এ পর্যন্ত দেশের অনেক গুণীজন পেয়েছেন আলতাফ মাহমুদ পদক। তাঁদের মধ্যে রয়েছেন চলচ্চিত্র পরিচালক বেবি ইসলাম (২০০৫), সাংস্কৃতিক ব্যক্তিত্ব ড. এনামুল হক (২০০৬), সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমিন (২০০৭), সঙ্গীতশিল্পী অজিত রায় ও সঙ্গীত পরিচালক খোন্দকার নুরুল আলম (২০০৮), সঙ্গীতশিল্পী সুধীন দা (২০০৯), স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক বিপুল ভট্টাচার্য (২০১০), সঙ্গীত পরিচালক আলম খান (২০১১), অধ্যাপক রফিকুল ইসলাম ও নায়করাজ রাজ্জাক (২০১২), চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার ও সঙ্গীত পরিচালক মো. শাহ্‌নেওয়াজ (২০১৩), শিল্পী কাইয়ুম চৌধুরী ও সঙ্গীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল (২০১৪), সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী ও কথাসাহিত্যিক হাসান আজিজুল হক (২০১৫), অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী (২০১৬), নাট্যব্যক্তিত্ব আলী যাকের ও শিল্প-সমালোচক মফিদুল হক (২০১৭)। 


বাংলা ইনসাইডার/ এইচপি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭