লিভিং ইনসাইড

গয়নার যত্ন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/08/2018


Thumbnail

গয়না ছাড়া কোনো নারীর সাজই যেন পরিপূর্ণ হয় না। বিভিন্ন সময়, রূচি-পছন্দ, সাজের ধরনের ওপর নির্ভর করে আপনি কোন গয়না পরবেন। গয়না শুধু পরলেই তো হলো না, তার নিয়মিত যত্নও তো নিতে হবে। সোনা, রূপা, হীরা, মুক্তা ও মেটালের গয়নার যত্ন হবে আলাদা আলাদা। আর এই গয়নাগুলো কখনো একই বাক্সে না রেখে আলাদা বাক্সে রাখবেন অবশ্যই।

হীরার গয়না

হীরার গয়নার প্রতি আমাদের দুর্বলতা কেন যেন একটু বেশিই। আর সেই গয়নার যত্নের ব্যাপারেও আমরা একটু বেশিই ভাবি। হীরার গয়না পরিষ্কার করতে একটু টুথপেস্ট ব্রাশে লাগিয়ে নিন। সেটি দিয়ে ভালোভাবে ঘষে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। তারপর পরিষ্কার করে টিস্যু দিয়ে মুড়িয়ে রেখে রাখতে হবে। পরিষ্কার রাখলে হীরার গয়না একেবারে নতুনের মতো হয়ে যায়।

সোনার গয়না

সোনা বেশিদিন পুরোনো হয়ে গেলে এর উজ্জ্বলতা কমে যায় আর হালকা আঘাতে তা বেঁকে যায়। আবার অনেক সময় বারবার পলিশের ফলে সোনার স্বাভাবিক উজ্জ্বলতা হারিয়ে যায়। তাই কোনো ক্ষতি ছাড়া উজ্জ্বলতা বাড়াতে একটি পাত্রে পানি নিন। তার মধ্যে এবার ডিটারজেন্ট পাউডার মিশিয়ে তার মধ্যে সোনার অলংকার একটু টুথপেস্ট লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপর টুথব্রাশ দিয়ে সাবধানে হালকাভাবে ঘষে নিন। এতেই সোনা পরিষ্কার হয়ে যাবে।

রূপার গয়না

রূপার গয়না সুন্দর রাখতে প্রথমে অলংকার ভালোভাবে মুছে তার উপর ট্যালকম পাউডার লাগান। এরপর শুকনা সুতি কাপড় দিয়ে ঘষে পরিষ্কার করে নিন। খুব সহজে এতেই আপনার রূপার গয়না ঝকঝকে হয়ে যাবে।

মুক্তার গয়না

মুক্তার গয়না একবার ব্যবহার করেও ফেলে রাখবেন না। তুলে রাখার আগে নরম, ভেজা কাপড় দিয়ে মুছে ফেলতে হবে। তবে খুব বেশি ময়লা হলে পানিতে সামান্য সাবান মিশিয়ে নিয়ে ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করতে হবে। আর একটা কথা মনে রাখতে হবে যে, প্লাস্টিকের ব্যাগে মুক্তার গয়না রাখা উচিৎ নয়।

গোল্ড প্লেট গয়না

সোনার পরিবর্তে সোনার মতোই দেখতে গোল্ড প্লেটের অলংকার এখন বেশ জনপ্রিয়। এই অলংকারগুলোরও নিয়মিত যত্ন নিতে হয়। এগুলো ব্যবহার শেষে টিস্যু দিয়ে মুড়িয়ে যত্ন করে রাখতে হবে। গোল্ডপ্লেটের অলংকার কালো হয়ে গেলে সোনার দোকানে নিয়ে আবার রং করিয়ে নেওয়া যায়।

পাথর ও অ্যানটিক গয়না

কুন্দন এবং পাথর বসানো অলংকার গরম পানিতে নরম কাপড় ভিজিয়ে ঘষে পরিষ্কার করলে গয়না ঝকঝকে হয়ে উঠবে। দামি পাথর বসানো অলংকার পরে কোনো কাজ না করাই ভালো। আর অ্যানটিকের অলংকার পরিষ্কার করতে একফালি লেবু দিয়ে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেললে অলংকার ঝকঝক করবে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭