ওয়ার্ল্ড ইনসাইড

পদত্যাগ প্রশ্নে নীরব পোপ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/08/2018


Thumbnail

ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস তাঁর পদত্যাগের দাবি প্রসঙ্গে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। আয়ারল্যান্ড সফর শেষে সাংবাদিকদের প্রশ্নের মুখে তিনি এ অস্বীকৃতি জানান। বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

পোপের পদত্যাগের দাবিতে সম্প্রতি প্রকাশিত এক বিবৃতির বিষয়ে ফ্রান্সিস বলেন, ‘আমি আন্তরিকভাবে বলব যে, বিবৃতিটি আপনারা সাবধানে পড়ুন এবং নিজেই বিচার করুন।’

পোপ ফ্রান্সিস আরও বলেন, ‘আমি এই বিষয়ে একটি কথাও বলব না। আমি মনে করি, বিবৃতিটি নিজেই সবকিছুর উত্তর দেবে।’

স্থানীয় সময় গত রোববার আয়ারল্যান্ড সফরকালে যাজকদের শিশু যৌন নিপীড়নকে ‘অরুচিকর অপরাধ’ বলে মন্তব্য করেন পোপ ফ্রান্সিস। এরপরই তাঁর বিরুদ্ধে এ ধরনের ঘটনা জেনেও ব্যবস্থা গ্রহণ না করার অভিযোগ ওঠে। এ অভিযোগে পোপের পদত্যাগ দাবি করেছেন ইতালির আর্চবিশপ কার্লো মারিয়া ভিগানো। 

যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভ্যাটিক্যানের সাবেক রাষ্ট্রদূত ভিগানো জানান, ২০১৩ সালে মার্কিন কার্ডিনাল থিওডোর ম্যাককারিকের যৌন নিপীড়নের ঘটনা পোপ ফ্রান্সিস জানার পরও কোন ব্যবস্থা গ্রহণ করেননি তিনি। পোপকে ম্যাককারিকের অপকর্মের কথা নিজেই জানিয়েছিলেন বলেও দাবী করেন ভিগানো। কিন্তু সবকিছু জেনেও পোপ ফ্রান্সিস নীরব থাকায় তাঁর পদত্যাগের দাবীতে একটি বিবৃতি প্রকাশ করেছেন ভিগানো। ১১ পৃষ্ঠা দীর্ঘ ওই বিবৃতিতে ভ্যাটিক্যান এবং যুক্তরাষ্ট্রের চার্চগুলোর কর্মকর্তাদের বিরুদ্ধেও ম্যাককারিকের অপকর্ম ধামাচাপা দেওয়ার অভিযোগ করা হয়েছে।

বিবৃতিতে ভিগানো বলেন, ‘যে সব কার্ডিনাল এবং বিশপরা ম্যাককারিকের অপকর্ম ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছেন, তাদের মধ্যে পোপ ফ্রান্সিসেরই উচিৎ সর্বপ্রথম ক্ষমা প্রার্থনা করা। সবার সঙ্গে তাঁরও পদত্যাগ করা উচিৎ।’

এর আগে চলতি বছর জুলাইয়ে পদত্যাগ করেন ৮৮ বছর বয়সী মার্কিন যাজক থিওডোর ম্যাককারিক। তাঁর বিরুদ্ধে ৫০ বছর আগে এক তরুণীকে যৌন হয়রানির অভিযোগ রয়েছে। এছাড়াও চার্চের শিক্ষার্থীদের এবং ১৬ বছরের এক বালককেও যৌন নিপীড়নের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। যুক্তরাষ্ট্রে ম্যাকক্যারিকই সবচেয়ে জনপ্রিয় এবং ক্ষমতাধর যাজক, যিনি যৌন হয়রানির অভিযোগে পদত্যাগে বাধ্য হন।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭