ইনসাইড সাইন্স

ইউটিউবে আয় বাড়ছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/08/2018


Thumbnail

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্লাটফরম ইউটিউবে যারা কনটেন্ট নির্মাণ করেন, তাদের জন্য সুখবর নিয়ে আসছে স্বয়ং ইউটিউব। আগামী সপ্তাহ থেকে ইউটিউব ভিডিওতে বাধ্যতামূলক বিজ্ঞাপনের পরিসর বাড়ানো হবে। আর বিজ্ঞাপনের ভিডিও দেখার সময় তা বন্ধ করা যাবে না। এর ফলে কনটেন্ট নির্মাতার আয় বাড়বে।

এই বিষয়ে ইউটিউব জানাচ্ছে, এই প্ল্যাটফরমে নতুন একটি টুল বা ফিচার যোগ হচ্ছে। ইউটিউব পার্টনার প্রোগ্রামের কনটেন্ট নির্মাতাদের সবার কাছেই নতুন এই ফিচার পৌঁছাবে। এছাড়া নতুন এই ফিচারের ফলে দর্শক সম্পৃক্ততা এবং ইউটিউবের মোট আয়ে কেমন প্রভাব পড়ছে তাও দেখা যাবে।

উল্লেখ্য যে, ইউটিউবে ভিডিও দেখার সময় ভিডিওতে বিজ্ঞাপন দেখানো হয়। তবে চাইলে ডান পাশে থাকা স্কিপ বাটনে ক্লিক করে বিজ্ঞাপন বন্ধও করা যায়। আর নতুন ফিচারটি চালু হলে বিজ্ঞাপনটি বন্ধ করা যাবে না। পুরো বিজ্ঞাপনটি শেষ হলে ভিডিও দেখা যাবে। এতে করে ইউটিউব কনটেন্ট নির্মাতাদের আয় বাড়লেও সাধারণ দর্শকদের জন্য অসুবিধা হবে বলেই মনে করেন প্রযুক্তি সংশ্লিষ্টরা। অনেকের মতে, বিজ্ঞাপন বন্ধ করতে না পারলে ইউটিউব হয়ে যাবে টিভির মতো। টিভিতে যেমন বিজ্ঞাপন চললে বাধ্য হয়ে মানুষকে দেখতে হয়, তেমনি ইউটিউবেও মানুষকে বাধ্য হয়ে বিজ্ঞাপন দেখতে হবে।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭