লিভিং ইনসাইড

মনোযোগ নিয়ন্ত্রণে থাকলে সময়ের কাজ হবে সময়েই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/08/2018


Thumbnail

আজ বা এখন ভালো লাগছে না বলে অনেক কাজই আমরা ফেলে রাখি আগামী দিনের জন্য। এটা অনেকের বেশ পুরোনো অভ্যাস। এতে করে লাভ তো কিছু হয় ই না, বরং আমরা আরও পিছিয়ে পড়ি, জমানো সেই কাজ নিজেকেই অসময়ে করতে হয়। মানুষের কাজ জমিয়ে রাখার প্রবণতা নিয়ে সাম্প্রতিক গবেষণা মতে, কোনো কাজে গড়িমসি করা নির্ভর করে মস্তিস্কের কাজের উপর।

কি সেই গবেষণা

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ২৬৪ জন ব্যক্তির মস্তিষ্ক স্ক্যান করে চালানো এই গবেষণায় দেখা যায় কোনো ব্যক্তি একটি কাজ কাজ দ্রুত করবেন না কি পরে সম্পাদন করার জন্য ফেলে রাখবেন, তা মস্তিষ্কের দুইটি জায়গা থেকে নিয়ন্ত্রিত হয়। মনোবিজ্ঞান মতে, কাজে গড়িমসি করার অভ্যাস বা দীর্ঘসূত্রতার প্রবণতা তৈরি হয় আবেগের কারণে। বিশেষজ্ঞরা বলছেন সঠিক উপায়ে আবেগ নিয়ন্ত্রণের মাধ্যমে এই প্রবণতা কমতে পারে।

মনোযোগ নিয়ন্ত্রণ

মানুষের দীর্ঘসূত্রতার প্রবণতা নিয়ে গবেষণা করা যুক্তরাষ্ট্রের কার্লেটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক টিম পাইকল এর মতে, গড়িমসি করার অভ্যাস সময় নিয়ন্ত্রণে অপারগতার কারণে নয়, মনোযোগ নিয়ন্ত্রণ করতে না পারার কারণে তৈরি হয়। এই গবেষণার প্রমাণিত যে আবেগ নিয়ন্ত্রণ করতে না পারার কারণে দীর্ঘসূত্রতা বিষয়ক জটিলতায় ভুগতে হয়। তবে এই মানুষের মধ্যে এই প্রবণতা পরিবর্তন করা সম্ভব বলে মনে করেন মি. পাইকল।

আপনার যদি কাজে গড়িমসি থাকে

উৎপাদনশীলতা বিশেষজ্ঞ ময়রা স্কটেএর মতে, নিজেকে উদ্বুদ্ধ করার সময় নিজের ব্যক্তিত্ববোধের বিচারে সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন। তার মতে, কাজে গড়িমসি করলে নিজেকে উদ্বুদ্ধ করতে কিছু কৌশল অবলম্বন করা যায়। সেগুলো হলো:

১. কাজ শেষ করার কোনো নির্দিষ্ট সময়সীমা না থাকলে নিজেকে ছোট ছোট সময়সীমা বেঁধে দিন। যেমন টানা ২৫ মিনিটের কয়েকটি শিফটের প্রতিটির মধ্যে ৫ মিনিটের বিরতি নিন। প্রতি ৯০ মিনিট পরপর অপেক্ষাকৃত দীর্ঘ বিরতিও নিতে পারেন।

২. কাজের একটি তালিকা বানিয়ে ফেলুন। সেখানে কাজগুলোকে ছোট কয়েকটি কাজে ভাগ করে রাখুন। এর ফলে কাজগুলো সহজ মনে হবে এবং শেষ করতে তাগিদ পাওয়া যাবে।

৩. কাজের মাঝে আপনাকে বিরক্ত করে এমন কিছু যেমন মোবাইল ফোন দূরে রাখুন। নিশ্চিত করুন যে কাজের সময় কেউ যেন আপনাকে বিরক্ত করার সুযোগ না পায়।

৪. প্রয়োজনীয় কাজ করার চেয়ে `ব্যস্ত` থাকা বেশি সহজ আমাদের কাছে। যতটুকু কাজ করা সম্ভব তা না করে আমরা অন্যান্য কাজ করি এবং নিজেদেরই যেন বোঝাই যে আমাদের আসলে সময় নেই। এই প্রবণতা অবশ্যই বাদ দিতে হবে।


সূত্র: বিবিসি

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭