ওয়ার্ল্ড ইনসাইড

নির্বাচনে মোদির অস্ত্র বাজপেয়ী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/08/2018


Thumbnail

সদ্যপ্রয়াত সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ীকে নিয়ে রাজনীতি করে যাচ্ছে বিজেপি। আগামী নির্বাচনেও অস্ত্র হিসেবে বাজপেয়ীকেই ব্যবহার করতে পরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাজপেয়ীর মতো দেশের রাজনৈতিক সংস্কৃতিতে বদলে দিতে চান মোদি। সে ধারা বজায় রেখেই ভারতে একসঙ্গে লোকসভা ও বিধানসভার নির্বাচন নিয়ে আগ্রহ তাঁর।

সদ্যপ্রয়াত সাবেক প্রধানমন্ত্রী বাজপেয়ীকে নিয়ে দেশের রাজনৈতিক দলগুলো ও সাধারণ মানুষের মধ্যে এক ধরনের আবেগ রয়েছে। সেই আবেগকেই এখন অস্ত্র হিসেবে ব্যবহার করতে চায় ক্ষমতাসীন বিজেপি। এর আগে বাজপেয়ীর অস্থি নিয়ে রাজনীতি করেছে বিজেপি। প্রয়াত প্রধানমন্ত্রীর চিতাভষ্ম নিয়ে সমগ্র ভারতে ’অস্থি কলস যাত্রা‘ করেছে ’এক দেশ এক নীতি’তে বিশ্বাসী মোদির দল বিজেপি।

বিজেপি সবসময়ই একসঙ্গে লোকসভা ও বিধানসভার নির্বাচনের পক্ষে। নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর সেই দাবি তোলাও হয়েছে কয়েকবার। ভারতের মুখ্য নির্বাচন কমিশনার ওপি রাওয়াত একসঙ্গে লোকসভা ও বিধানসভার নির্বাচনের সম্ভাবনা নাকচ করে দিলেও আবা ও সেই প্রসঙ্গ সামনে চলে আসে।

এদিকে গত রোববার রেডিওর মাসিক অনুষ্ঠান ’মান কি বাত’ এ আবারও সেই মনের ইচ্ছা প্রকাশ করেন মোদি। শুরুতেই বাজপেয়ীর স্মরণে দীর্ঘ সময় ব্যয় করেন প্রধানমন্ত্রী। রাজনীতিতে বাজপেয়ীর নানা অবদান তুলে ধরেন মোদি। এর পরই টেনে আনেন লোকসভা ও বিধানসভা ভোটের প্রসঙ্গ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ’যদি দুই ভোট একসঙ্গে করা যায়, তবে সেটা প্রয়াত প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর প্রতি প্রকৃত শ্রদ্ধা জানানো হবে।’ ইতিমধ্যেই ভারতে একসঙ্গে লোকসভা ও বিধানসভার নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে ঘোর সমালোচনা চলছে।


বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭