ইনসাইড বাংলাদেশ

কোস্ট গার্ডকে সহায়তা প্রদানে বাংলাদেশ – জাপান চুক্তি স্বাক্ষরিত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/08/2018


Thumbnail

বাংলাদেশ কোস্ট গার্ডকে ২৪টি উদ্ধারকারী বোট ও যন্ত্রপাতি প্রদানের লক্ষ্যে বাংলাদেশ ও জাপান সরকারের মধ্যে বিনিময় নোট ও অনুদান চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আজ সোমবার বেলা ৩ টার দিকে রাজধানীর শেরে বাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের এনইসি-২ সম্মেলন কক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

‘বিনিময় নোট’ এবং ‘অনুদান চুক্তি’ অনুযায়ী ‘দ্য প্রজেক্ট ফর ইমপ্রুভমেন্ট অব রেসকিউ ক্যাপাসিটি ইন কোস্টাল অ্যান্ড ইনল্যান্ড ওয়াটার’ শীর্ষক প্রকল্পে জাপান সরকার ২১১.৭৪ কোটি অনুদান দেবে বাংলাদেশকে। ওই প্রকল্পে আধুনিক সুবিধা সম্বলিত ৪টি ২০ মিটার বোট, ২০টি ১০ মিটার বোট (সম্ভাব্য) এবং ৪ সেট পোর্টেবল মেরিন ওয়েল পলিউশান কন্ট্রোল যন্ত্রপাতি ৩ বছরের মধ্যে (অর্থবছর ২০১৮-১৯ হতে ২০২১ পর্যন্ত)  বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীর কাছে হস্তান্তর করা হবে।

বাংলাদেশের পক্ষে ‘বিনিময় নোট’ এবং ‘অনুদান চুক্তি’ স্বাক্ষর করেন অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব কাজী শফিকুল আযম। আর জাপান সরকারের পক্ষে ‘বিনিময় নোট’ স্বাক্ষর করেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত  হিরোয়াসু ইজুমি এবং ‘অনুদান চুক্তি’ স্বাক্ষর করেন ঢাকায় নিযুক্ত জাইকা’র প্রধান প্রতিনিধি হিতোশি হিরাতা।

অনুষ্ঠানে জন নিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. মশিউর রহমান, বাংলাদেশ কোস্ট গার্ডের  উপ মহা পরিচালক কমোডোর বশীর উদ্দিন আহমেদ, পরিচালক (পরিকল্পনা ও অর্জন) ক্যাপ্টেন এম মামুনূর রশীদ, পরিচালক  প্রকৌশল  ক্যাপ্টেন  এম নুরুল ইসলাম শরীফ, প্রকল্প পরিচালক কমান্ডার  এ টি এম রেজাউল হাসান, সহকারী প্রকল্প  পরিচালক লে. কমান্ডার আব্দুল্লাহ আল মারুফসহ সংশ্লিষ্ট সকলে উপস্থিত ছিলেন। কোস্ট গার্ড উপ মহাপরিচালক বলেন, এই ২৪টি আধুনিক সরঞ্জামাদি সম্পন্ন বোট সংযোজনের ফলে বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী উপকূলীয় এলাকাসহ অভ্যন্তরীণ নৌপথে দুর্যোগ পরবর্তী উদ্ধারের সক্ষমতা বৃদ্ধি এবং ৪ সেট মেরিন ওয়েল পলিউশান কন্ট্রোল যন্ত্রপাতির মাধ্যমে তেল ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।


বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭