ওয়ার্ল্ড ইনসাইড

নারী-পুরুষের ভাষা ভিন্ন যেখানে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/08/2018


Thumbnail

নারী-পুরুষের পোশাক, আচার-আচরণসহ বিভিন্ন বিষয়ে ভিন্নতা খুবই স্বাভাবিক একটি বিষয়। কিন্তু নাইজেরিয়ার বিশেষ একটি সম্প্রদায়ের নারী ও পুরুষের মুখের ভাষাতেই রয়েছে ভিন্নতা। দেশটির দক্ষিণাঞ্চলের বিশেষ ওই সম্প্রদায়ের নাম উবাং। কৃষিভিত্তিক সম্প্রদায়টির শিশুরা শৈশব থেকেই ভিন্ন ভাষায় কথা বলতে শেখে।

উবাং নারীদের ভাষায় মিষ্টি আলুকে বলা হয় ইরুই, আর পুরুষদের ভাষায় ইতং। জুতাকে পুরুষরা বলেন একওয়াওহে, অন্যদিকে নারীরা বলেন একওয়াবাহ। নারীদের ভাষায় প্লেটকে বলা হয় ওগবালা, আর পুরুষরা বলেন এনকোহ।

নারী ও পুরুষের আলাদা ভাষা নিয়ে উবাংরা গর্ব বোধ করে। স্থানীয় এক উবাং বলেন, ‘পৃথিবীতে আমরাই একমাত্র সম্প্রদায় যাদের নারী- পুরুষ ভিন্ন ভাষায় কথা বলে।’

উবাং সম্প্রদায় মনে করে ভাষা একটি আশীর্বাদ। আদম ও হাওয়া এই সম্প্রদায়েরই অধিবাসী ছিলেন বলেও বিশ্বাস তাদের।

উবাং শাসক পরিষদের প্রধান অলিভার ইবাং বলেন, ‘ঈশ্বর যখন পৃথিবী সৃষ্টি করেছিলেন, তখন তিনি প্রত্যেক সম্প্রদায়কেই দুটি করে ভাষা দিতে চেয়েছিলেন। তিনি উবাংকে দিয়েই তা শুরু করেছিলেন।’

স্থানীয়রা জানান, শিশুরা নারীদের ভাষাটা আগে শেখে। এরপর ছেলে শিশুরা ১০ বছর বয়সের মধ্যেই পুরুষ ভাষাটা শিখে ফেলে। কোন উবাং পুরুষ নারীদের ভাষায় কথা বললে তাকে অস্বাভাবিক বলে মনে করা হয়। মেয়েদের ক্ষেত্রেও একই জিনিস হয়ে থাকে।

উবাংরা বলেন, আমাদের ভাষা ও সস্কৃতি নিয়ে অহংকার করি আমরা। এ ভাষা কখনই বিলুপ্ত হবে না। যদি বিলুপ্ত হয়ে যায়, এর অর্থ এ সম্প্রদায়ের মানুষও বিলুপ্ত হয়ে গেছে।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭