ওয়ার্ল্ড ইনসাইড

মানুষ ছাড়াই চলছে কারখানা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/08/2018


Thumbnail

যেকোনো কারখানার অন্যতম চালিকাশক্তিই হলো শ্রমিক। জনমানব শূণ্য কারখানাকে অচল বলেই ধরে নেওয়া হয়। কিন্তু চীনের হুনান প্রদেশে অবস্থিত বিশ্বখ্যাত প্রতিষ্ঠান আলিবাবার একটি কারখানায় মানুষ ছাড়াই দিব্যি কাজ চলছে।

মেশিনের শব্দ, ব্যস্ততা সবই রয়েছে এই কারখানায়, নেই শুধু মানুষ। দেখলে মনে হবে, অদৃশ্য অবস্থায় একদল ভূত সব কাজ করে চলেছে। তবে ভয় পাবার কোনো কারণ নেই। ভূতের কোনো উপদ্রপ নেই ওই কারখানায়। উন্নত প্রযুক্তির রোবট মানুষের জায়গা নিয়ে ফেলেছে সেখানে। ৬০টি রোবট সারা দিন ধরে পরিশ্রম করে ৭০ শতাংশ কাজই শেষ করে ফেলে। এরপর শুধু জিনিসপত্র প্যাকিং করা এবং পাঠানোর কাজটাই করতে হয় মানুষ কর্মীদের।

উন্নত প্রযুক্তির রোবটগুলো ৫০০ কেজি পর্যন্ত ওজন বহন করতে পারে। এই বিপুল পরিমান ওজন ঘাড়ে তুলে কারখানাময় ছুটে বেড়ায় তারা। কিন্তু বিশেষ সেন্সর থাকায় একে অপরের সঙ্গে সংঘর্ষ হয় না তাদের। নিজেদের চার্জিংয়ের ব্যবস্থাও নিজেরাই করে রোবটগুলো। চার্জিং স্টেশনে গিয়ে মাত্র ৫ মিনিট চার্জ করেই ৪ থেকে ৫ ঘণ্টা নিশ্চিন্তে পরিশ্রম করতে পারে তারা।

রোবট কর্মীর সবথেকে বড় সুবিধা হলো, গল্পগুজব কিংবা কোনো অসুস্থতা ছাড়াই দিব্যি কাজ করতে পারে তারা। তাদের কাজের গতি এতটাই বেশি যে, রোবটদের নিয়োগের পর আলিবাবার ওই কারখানার উৎপাদন বেড়েছে ৩০০ শতাংশ।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭