ইনসাইড বাংলাদেশ

দশ রিক্রুটিং এজেন্সিকে শোকজের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/08/2018


Thumbnail

মালয়েশিয়ায় অনৈতিক ব্যবসা পরিচালনার অভিযোগে বাংলাদেশের ১০টি রিক্রুটিং এজেন্সিকে শোকজ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আজ মঙ্গলবার নিজ দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম একথা জানান।

শোকজের মুখোমুখি হতে যাওয়া এজেন্সিগুলো হলো রাব্বি ইন্টারন্যাশনাল, ইউনিক ইস্টার্ন, ক্যারিয়ার ওভারসিজ, এইচএসএমটি হিউম্যান রিসোর্স, সানজারি ইন্টারন্যাশনাল, ক্যাথারসিস ইন্টারন্যাশনাল, প্যাসেজ অ্যাসোসিয়েটস, আমিন ট্যুরস অ্যান্ড ট্রাভেলস, আল ইসলাম ওভারসিজ ও প্রান্তিক ট্রাভেলস অ্যান্ড টুরিজম।

মালয়েশিয়ার প্রভাবশালী চক্রের সহযোগিতায় ১০টি এজেন্সি অনৈতিক ব্যবসা করে বলে অভিযোগ রয়েছে। একারণে দেশটিতে বাংলাদেশ থেকে ‘জিটুজি প্লাস’ নামের বর্তমান নিয়োগ পদ্ধতি আগামী ১ সেপ্টেম্বর থেকে বাতিল করতে যাচ্ছে মালয়েশিয়া সরকার। এই পরিপ্রেক্ষিতে বাংলাদেশের এই রিক্রুটিং এজেন্সিকেগুলোকে শোকজ করা হবে।

এই প্রসঙ্গে সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, ‘মালয়েশিয়ার একটি প্রভাবশালী চক্রের সঙ্গে মিলে একচেটিয়া বাজার নিয়ন্ত্রণের মাধ্যমে অনৈতিক ব্যবসা পরিচালনার অভিযোগ রয়েছে এই সব রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে। আমরা এজেন্সিগুলোকে শো-কজ করব। ব্যাখ্যা চাইব।’

তবে মালয়েশিয়ার শ্রমবাজার বাংলাদেশিদের জন্য উন্মুক্ত থাকবে উল্লেখ করে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, ‘শ্রমবাজার বন্ধের বিষয়ে আমরা কোনো চিঠি পাইনি। আগামী ১ সেপ্টেম্বর জিটুজি প্লাস পদ্ধতিতে নিয়োগ বন্ধ হবে। ফলে লোক নিয়োগের ক্ষেত্রে পদ্ধতিগত পরিবর্তন হতে পারে। তবে জিটুজি প্লাস পদ্ধতিতে যে সব কর্মীর সত্যায়নসহ নিয়োগের প্রাথমিক প্রক্রিয়া শেষ হয়েছে তারা মালয়েশিয়া যেতে পারবেন।’

এর আগে গত ১৪ আগস্ট মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে দেশটির শ্রমবাজারে বাংলাদেশের শ্রমিক নিয়োগ বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় বিভিন্ন কূটনৈতিক সূত্র।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭