ইনসাইড পলিটিক্স

টিউলিপকে নিয়ে মিথ্যাচার!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/08/2018


Thumbnail

বাংলাদেশের আগামী সংসদ নির্বাচনের আগে পর্যন্ত ‘তথ্য সন্ত্রাস’ চলবে বলে অবস্থাদৃষ্টে ধারণা করা হচ্ছে। গতকাল দেশে বিদেশের অনেক পত্রিকায় একটা খবর প্রচারিত হয় যে বঙ্গবন্ধুর নাতনি ব্রিটিশ এম পি, টিউলিপ সিদ্দিকী ফটোগ্রাফার শহীদুল আলমের মুক্তি চেয়েছেন। কি মজার এই খবর, খুবই মুখরোচক আর স্কুপ নিউজ বলা চলে! বিভিন্ন মিডিয়া ঘেঁটে পাওয়া তথ্যে কী দেখা যায় একটু জেনে নিই।   

লন্ডনের দ্য টাইমস পত্রিকাতে টিউলিপের খবর প্রচারিত হয় যুক্তরাজ্য সময় রাত ১২:০১ টায় (১ নং স্ক্রিনশট দেখুন)।

ঠিক একই সময়ে সবার আগে এই খবর প্রচার করে ব্রিটিশ টাইমের সাথে ৪ ঘণ্টা এগিয়ে থাকা পাকিস্তানের পাকিস্তান ডিফেন্স (Pakistan Defence) এর ওয়েব সাইটে ভোর ৪:০১ টায় । যেটা মূল স্থান থেকে সরিয়ে নেওয়া হয় আর তার একটু পরেই সেই খবর ব্রান্ডিং করে প্রচার শুরু হয় একই ওয়েব সাইটে পাকিস্তান সময় ভোর ৫:৫২ টায় (২ নং স্ক্রিনশট)।

টাইমসের পুরো নিউজ তাদের সাইটে সাবস্ক্রাইবাররা ছাড়া পড়তে না পারলেও পাকিস্তানি ডিফেন্স সাইটে পুরো নিউজটাই কপি পেস্ট করে দেওয়া আছে। তাহলে কি নিউজটা ভাইরাল করার উদ্দেশ্যেই এখানে পুরো পোস্টটা দেওয়া হয় যার পিছনে কোনো বিশেষ উদ্দেশ্য কাজ করেছে!

অবাক করা ব্যাপার হলো, এর পরেই নিউজটা আসে বাংলাদেশে অনলাইন পোর্টাল বাংলা ট্রিবিউনে বাংলাদেশ সময় সকাল ৭:৫৬ টায়। আর সেখান থেকেই অন্যান্য পত্রিকাতে নিউজ আসা শুরু হয়।

এবার দেখি সংবাদের ধরনটা কেমন ছিলঃ     

দ্য টাইমস (The Times) টিউলিপকে কোট করে বলেছে, ‘deeply distressing and should end immediately’

‘must uphold international standards of justice in treating its own citizens’ টিউলিপ যা বলেছে তাতে বিন্দুমাত্র অবাক হওয়ার কিছুই নাই কারণ তিনি একটি দলের রাজনীতি করেন যে দলের একটি আলাদা বিদেশ নীতি আছে আর সেই নীতির বাইরে কথা সেই দলের কেউই বলতে পারেন না। উনি তাঁর খালামনিকে আহ্বান করে কিছু বলেছে তার প্রমাণ কই? কূটনৈতিক এই কথার ধরনকে ভিন্ন রূপে অনুবাদ করে নেওয়াটা আসলে কাদের উদ্দেশ্য? সাংবাদিক উপরের কথার আগে পিছে নিজের মন্তব্য জুড়ে দিয়ে নিউজ করেছে যা নিউজ না থেকে ভিউজ হয়ে গেছে। যে কথা বলা হয়নি সেটা সরাসরি নিউজে আসে কী করে! এটা বুঝতে আমার মতো অনেকেরই কষ্ট হবে। দুঃখজনক ব্যাপার হলো পাকিস্তানের ডিফেন্সের ওয়েবসাইটে মার্কেটিং করা খবর থেকে আজকাল খবর যোগাড় করতে হয় বাংলাদেশের অনলাইন পত্রিকার। অনেকের কাছেই এটা ভাবনার বিষয় হয়েছে যে, ইংল্যান্ডের পত্রিকার ‘টুইস্ট করা’ সংবাদ একই সময়ে কিভাবে পাকিস্তানের ডিফেন্সের ওয়েবসাইটে যায়। আর সেই একই শিরোনামে বাংলাদেশের অনলাইন পত্রিকাতে খবরের শিরোনাম করা হয় কাদের স্বার্থে? একটু তলিয়ে দেখা দরকার যে, এর ম্যাগনেটিক ফিল্ডের বিস্তার কতদূর, আর কতদুর তারা যেতে চায়। সাবধানতা দোষের কিছু না।


বাংলা ইনসাইডার/জেডএ  

লেখক: উন্নয়ন কর্মী ও কলামিস্ট
ই-মেইল: arefinbhai59@gmail.com



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭