ওয়ার্ল্ড ইনসাইড

বিশ্ব বাণিজ্য সংস্থা ছাড়ার হুমকি ট্রাম্পের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 31/08/2018


Thumbnail

বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেওয়ার হুমকি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সংস্থাটি যুক্তরাষ্ট্রের সঙ্গে যে আচরণ করছে তা পরিবর্তন না করলে এমন সিদ্ধান্তই নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি। বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে।

বিশ্ব বাণিজ্যের নীতিমালা প্রণয়ন এবং দেশগুলোর মধ্যে বাণিজ্য সংক্রান্ত বিরোধ নিষ্পত্তির জন্য বিশ্ব বাণিজ্য সংস্থা প্রতিষ্ঠা করা হয়েছিল। কিন্তু বাণিজ্য ক্ষেত্রে সুরক্ষামূলক নীতি গ্রহণ করা ট্রাম্প বলছেন, সংস্থাটি যুক্তরাষ্ট্রের সঙ্গে অন্যায় আচরণ করছে। 

মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটহাইজারও ডব্লিউটিও’র বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সার্বভৌমত্বে হস্তক্ষেপের অভিযোগ তুলেছেন।

সাম্প্রতিক সময়ে ওয়াশিংটন ও ডব্লিউটিও’র মধ্যকার দ্বন্দ্ব সংস্থাটির নতুন বিচারক নিয়োগের নির্বাচন বিলম্বিত করছে। এর ফলে দ্বন্দ্ব মীমাংসার ইস্যুতে সংস্থাটির বিচার বিভাগ অচল হয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ডব্লিউটিও থেকে বেরিয়ে যাওয়ার ব্যাপারে ট্রাম্পের মন্তব্য তাঁর বাণিজ্য নীতি ও সংস্থাটির উন্মুক্ত বাণিজ্য ব্যবস্থার মধ্যে দ্বন্দ্বের বিষয়টিই সামনে নিয়ে এসেছে। তবে ডব্লিউটিও থেকে নাম প্রত্যাহারের ব্যাপারে ট্রাম্পের হুমকি নতুন কিছু নয়। প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার আগে থেকেই তিনি সংস্থাটির বিরুদ্ধে অন্যায্য নীতি গ্রহণের অভিযোগ করে আসছেন। গত বছর মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেছিলেন, ‘আমরা ডব্লিউটিও’তে প্রায় সব আইনি যুদ্ধেই হেরে গেছি। তাদের আচরণে মনে হচ্ছে, যুক্তরাষ্ট্রকে বাদ দিয়ে অন্য সব দেশকে সুবিধা দিতেই সংস্থাটি প্রতিষ্ঠা করা হয়েছিল।’


বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭