ওয়ার্ল্ড ইনসাইড

ফিলিস্তিনে তহবিল বন্ধের ঘোষণা যুক্তরাষ্ট্রের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/09/2018


Thumbnail

ফিলিস্তিনে জাতিসংঘের শরণার্থী সংস্থার তহবিল বাতিলের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। শুধু তাই নয়, ফিলিস্তিনিদের জন্য গঠিত এই সংস্থায় সব ধরনের অর্থ সহায়তা বাতিল করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা যায়। খবর বিবিসির।

জাতিসংঘের সংস্থা- ইউনাইটেড নেশনস রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি (ইউএনআরডব্লিউএ) শিক্ষা এবং স্বাস্থ্য খাতে সেবা প্রদানসহ জরুরি সহায়তায় কাজ করে আসছে। ১৯৪৮ সালে আরব-ইসরায়েল যুদ্ধে ক্ষতিগ্রস্থ ফিলিস্তিনিদের সহায়তার জন্য জাতিসংঘের এই সংস্থাটি গঠন করা হয়েছিল।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নোয়ার্ট জানান, এই বছর জানুয়ারিতে যে ৬০ মিলিয়ন ডলার দেওয়া হয়েছে এরপর আর কোনও তহবিল দেওয়া হবে না। এক বিবৃতিতে জানানো হয়, এই সংস্থাটি ত্রুটিপূর্ণ ও এখানে বড় ধরনের অসামঞ্জস্যতা রয়েছে। তাই, এই ভার আর যুক্তরাষ্ট্র বহন করতে চায় না।

জাতিসংঘের এই সংস্থাটির ৩০ ভাগ ব্যয় বহন করতো যুক্তরাষ্ট্র। গত বছর যুক্তরাষ্ট্র এই সংস্থাকে প্রায় ২৬৪ মিলিয়ন মার্কিন ডলার অর্থ সহায়তা দিয়েছিল। এই সংস্থা ফিলিস্তিন, লেবানন, সিরিয়া ও জর্ডানের মানুষকে সহযোগিতা ও শিক্ষা প্রদান করে থাকে। মধ্যপ্রাচ্যের প্রায় ৫০ লাখ শরণার্থী জাতিসংঘের এই শরণার্থী সংস্থা (ইউএনআরডব্লিউএ) থেকে সহায়তা পেয়ে থাকে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রনালয়ের এমন দাবি প্রত্যাখান করে ইউএনআরডব্লিউএ। যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তকে ’দুঃখজনক ও হতাশা’র বলে আখ্যায়িত করেছে সংস্থাটি। সংস্থাটির এক মুখপাত্র জানান, জাতিসংঘ ও অন্যান্য মিত্র দেশের কাছ থেকে সহযোগিতা চাওয়া হবে। যার ফলে আজকের ফিলিস্তিনি শিশুদের উজ্জ্বল ভবিষ্যতের পথ উন্মোচিত হবে।

এদিকে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের এক মুখপাত্র জানান, এই তহবিল বাতিলের সিদ্ধান্ত ফিলিস্তিনিদের জন্য এক ধরনের শাস্তি। এই অঞ্চলের সংকট সমাধানে যুক্তরাষ্ট্রের কোনও ভূমিকা নেই।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেয়ার পর থেকেই ফিলিস্তিনের সঙ্গে দেশটির সম্পর্কের অবনতি হয়। গত কয়েকদিন আগে ইউএনআরডব্লিউকে অর্থ সহায়তা কমানোর ঘোষণা দিয়েছিল যুক্তরাষ্ট্র। অবশেষে অর্থ সহায়তা বন্ধের নির্দেশ দিল দেশটি।


বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭