ইনসাইড বাংলাদেশ

বিমানবন্দরের নতুন মাদক ‘এনপিএস’ চারশ কেজি জব্দ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/09/2018


Thumbnail

দেখতে খুব সাধারণ চায়ের পাতার মতো। কিন্তু এর ভয়াবহতা প্রচুর। মাদকটির নাম নিউ সাইকোএকটিভ সাবসটেনসেস (এনপিএস)। তবে দেশে এ মাদক আগে কখনই তেমন একটা দেখা যায়নি। গতকাল শুক্রবার মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তারা বিমানবন্দর থেকে প্রায় ৪০০ কেজি এনপিএস জব্দ করেছেন।

একদম চায়ের মতো করেই অর্থাৎপানির সঙ্গে মিশিয়েই এনপিএস খেতে হয়। জানা গেছে, নওয়াহিন এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান গ্রিন টি’র নামে বাংলাদেশে এ নতুন মাদক আমদানি করেছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে আফ্রিকার ইথিওপিয়া থেকে এনপিএসের একটি চালান বাংলাদেশে পাঠানো হয়েছে বলে সংবাদ পাওয়া যায়। গতকাল দুপুরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের গোয়েন্দা শাখার অতিরিক্ত পরিচালক নজরুল ইসলাম শিকদারের নেতৃত্বে গোয়েন্দারা অভিযান চালিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো গুদাম থেকে প্রায় ৪০০ কেজি এনপিএস জব্দ করেন। গ্রিন টি’র প্যাকেটে করে এ মাদক প্যাকেটজাত করা ছিল। আমদানিও হয়েছে গ্রিন টি হিসেবে। জব্দ করা এনপিএস সায়েন্স ল্যাবরেটরিতে পরীক্ষা করানো হবে।

জানা গেছে, গ্রিন টি’র নামে ইথিওপিয়ার আদ্দিস আবাবা থেকে জিয়াদ মোহাম্মাদ ইউসুফ নামে এক ব্যক্তি এ মাদক বাংলাদেশে পাঠিয়েছে।

জানা গেছে, এনপিএস মাদক সেবনের পর মানবদেহে এক ধরনের উত্তেজনার সৃষ্টি করে। অনেকটা ইয়াবার মতো প্রতিক্রিয়া হয়। এক ধরনের গাছ থেকে এনপিএস তৈরি হয়। বাংলাদেশে এই মাদকের গ্রাহক রয়েছে বলে তথ্য পাওয়া যায় আগেই। এ মাদক বিদেশে পাচার করার জন্য রুট হিসেবে বাংলাদেশকে ব্যবহার করা হয়। এদেশে আনার পর নতুন করে প্যাকেট করে পাচার করা হয় পুনরায়।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭