ওয়ার্ল্ড ইনসাইড

মালয়েশিয়ায় অভিযানে ৫ শতাধিক প্রবাসী গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 02/09/2018


Thumbnail

মালয়েশিয়ায় অভিবাসন বিভাগ ৫ শতাধিক অবৈধ প্রবাসীকে গ্রেপ্তার করেছে। থ্রি-প্লাস ওয়ানের মাধ্যমে অবৈধ শ্রমিকদের দেশে ফেরার সুযোগ শেষ হওয়ার পরপরই এ সাড়াশি অভিযান পরিচালনা করা হয়।

বিভিন্ন সুত্র থেকে ৫ শতাধিক অবৈধ প্রবাসীকে গ্রেপ্তারের কথা বলে হলেও দেশটির অভিবাসন বিভাগ ৩৯৫ জনকে গ্রেপ্তার বিষয়ে নিশ্চিত করেছে। গ্রেপ্তারের মধ্যে কতজন বাংলাদেশি আছে তা এখনও জানা যায়নি। অভিযানের ফলে মালয়েশিয়ায় বাঙালি অধ্যুষিত কোতারায়া এলাকা এখন প্রায় ফাঁকা।  

এজেন্টের নামে ভিসা করে বিভিন্ন জায়গায় কাজ করলেও অভিবাসন বিভাগ বলছে তাদেরকেও অবৈধ হিসেবে বিবেচিত করা হবে। অনেকের ভিসা থাকা সত্ত্বেও গ্রেপ্তার করা হয়েছে। ফলে প্রবাসীদের মনে আতঙ্ক বিরাজ করছে। 

ইমিগ্রেশন বিভাগের প্রধান দাতুকে সেরি মুস্তফার আলী এ বিষয়ে বলেন, ‘সম্ভাব্য সব জায়গায় অভিযান পরিচালিত হবে। যতক্ষণ না পর্যন্ত তাদের (অবৈধ প্রবাসী) আইনের আওতায় আনতে পারছি ততক্ষণ অভিযান পরিচালনা করা হবে। সর্বোচ্চ ৫০ হাজার রিঙ্গিতসহ জেল জরিমানার বিধান রয়েছে এবার। তিন বাহিনীর সর্বাত্মক প্রচেষ্টায় অবৈধ অভিবাসী মুক্ত করা হবে।’

তিনি আরও বলেন, ‘শুধু অবৈধ অভিবাসী সন্ধানেই নয়, এবার মালিকপক্ষকেও আইনের আওতায় আনা হবে এবং গ্রেফতারদের বিচার না হওয়া পর্যন্ত কোনো প্রকার আউট পাস সংগ্রহ করতে দেয়া হবে না।’  

 বাংলা ইনসাইডার/আরকে

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭