ইনসাইড বাংলাদেশ

‘একাত্তরের জননী’ রমা চৌধুরী আর নেই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/09/2018


Thumbnail

একাত্তরের জননী খ্যাত লেখিকা রমা চৌধুরী আর নেই। আজ সোমবার ভোরে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

১৯৩৬ সালের ১৪ অক্টোবর চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় জন্মগ্রহণ করেন রমা চৌধুরী। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

একাত্তরের মুক্তিযুদ্ধে আমাদের নারীদের মহান আত্মত্যাগের এক উজ্জ্বল দৃষ্টান্ত রমা চৌধুরী। মুক্তিযুদ্ধের সময় পাক হানাদার বাহিনীর হাতে দুই ছেলেকে হারান, শিকার হন নির্যাতনের। তাঁর ভিটেমাটিও জ্বালিয়ে দেয় হানাদার বাহিনীর দল। কিন্তু এত দুঃখ-যন্ত্রণার পরও হার মানেননি তিনি। মুক্তিযুদ্ধে বিপুল ক্ষয়ক্ষতির পর বাংলাদেশ যেমন বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়ানোর লড়াইয়ে নামে, তেমনি রমা চৌধুরীও লড়াইয়ে নামেন আবার ঘুরে দাঁড়ানোর। নতুন ভাবে জীবন শুরু করার তাগিদে ও দেশের প্রতি দায়বদ্ধতা থেকে রমা চৌধুরী লিখে ফেলেন ১৮টি বই। এই বই বিক্রির আয় থেকেই সংসার চলতো তাঁর।

কোমরের আঘাত, গলব্লাডার স্টোন, ডায়াবেটিস, অ্যাজমাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে এই বছরের ১৫ জানুয়ারি রমা চৌধুরী চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। দুইদিন আগে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাঁকে আইসিউতে স্থানান্তরিত করা হয়। শত্রুর নির্যাতনে হার না মানা রমা চৌধুরী অবশেষে হার মানলেন বয়সের কাছে।

বাংলা ইনসাইডার/এসএইচটি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭