ওয়ার্ল্ড ইনসাইড

ব্রাজিলে দুইশ বছরের প্রাচীন জাদুঘরে ভয়াবহ অগ্নিকান্ড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/09/2018


Thumbnail

ব্রাজিলের দুইশ বছরের পুরনো জাতীয় জাদুঘরে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় গতকাল রোববার সন্ধ্যা নাগাদ এ ঘটনা ঘটে বলে জানিয়েছে বিবিসি। এ ঘটনায় কেউ আহত হয়েছে কিনা তা এখন পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি।

দিনের কার্যক্রম শেষ হওয়ার পর আগুনের সূত্রপাত হয় বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। খুব দ্রুত গোটা ভবনে আগুন ছড়িয়ে পড়ে। অগ্নিকাণ্ডের কারণ সম্পর্কে এখন পর্যন্ত কিছু জানা যায়নি।

রিও ডি জেনিরো শহরে অবস্থিত জাদুঘরটি ব্রাজিলের প্রাচীনতম বৈজ্ঞানিক প্রতিষ্ঠান। জাদুঘরটির সংগ্রহে ২০ মিলিয়নেরও বেশি নিদর্শন রয়েছে।

ঔপনিবেশিক শাসন আমলে জাদুঘরের মূল ভবনটি পর্তুগিজ রাজ পরিবারের আবাসস্থল হিসেবেও ব্যবহৃত হতো। চলতি বছরের শুরুতে এটি ২০০তম বার্ষিকী উদযাপন করে।

ব্রাজিলের প্রেসিডেন্ট মাইকেল টেমার একটি টুইটবার্তায় বলেন, ‘সকল ব্রাজিলিয়ানদের জন্য আজ এক দুঃখজনক দিন। ভবনটির ক্ষয়ক্ষতির পরিমাণ দিয়ে আমাদের ইতিহাসের মূল্য পরিমাপ করা যাবে না।’

ব্রাজিলের গণমাধ্যম গ্লোবোতে দেওয়া এক সাক্ষাত্কারে জাদুঘরের পরিচালক বলেন, ‘এটি একটি সাংস্কৃতিক বিপর্যয়।’

জাদুঘরে ব্রাজিলের ইতিহাস এবং মিশরীয় শিল্পকর্মসহ অন্যান্য দেশের কয়েক হাজার নিদর্শন রয়েছে। এর সংগ্রহে থাকা প্রাকৃতিক নিদর্শনের মধ্যে রয়েছে, ডাইনোসরের হাড় এবং ১২ হাজার বছরের প্রাচীন মানবীর কঙ্কাল।

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭