ইনসাইড ক্যারিয়ার

পিয়ন পদে আবেদন করেছে ৩৭০০ পিএইচডি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/09/2018


Thumbnail

বেকারত্ব আর চাকরিতে নিয়োগের সুযোগ-সুবিধা ভিন্ন দেশে ভিন্ন রকম। আমাদের দেশে সাম্প্রতিক বছরগুলোতে চাকরিযুদ্ধ নিয়ে আলোচনা সমালোচনা হচ্ছে। কিন্তু পার্শ্ববর্তী দেশ ভারতজুড়ে বেকারত্বের অবস্থাটা আরও ভয়াবহ। বিভিন্ন নিয়োগ পরীক্ষার সময়ই উঠে আসে সেই অবস্থা। অপেক্ষাকৃত কম যোগ্যতার চাকরির জন্যও বহু উচ্চশিক্ষিতদের আবেদনের ধুম পড়ে রীতিমতো।

ভারতে বেকারত্বের ভয়াবহতার জলজ্যান্ত প্রমাণ উঠে এলো ভারতের উত্তরপ্রদেশে। সেখানে রাজ্য পুলিশের টেলিকম শাখায় নিয়োগ দেওয়া হবে ৬২ জন পিয়ন। বিজ্ঞপ্তিতে এই পদের সর্বনিম্ন শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণী পাস। সর্বোচ্চা যোগ্যতার কোনো বিষয় নেই। পিয়ন পদে আবেদন জমা পড়েছে ৯৩ হাজার ৫০০।

গতকাল টাইমস অব ইন্ডিয়া সূত্রে জানা যায়, আবেদনকারীর মধ্যে ৫০ হাজারের বেশি স্নাতক, ২৮ হাজার স্নাতকোত্তর ও ৩ হাজার ৭০০ পিএইচডি ডিগ্রিধারী প্রার্থী পিয়ন পদে চাকরির জন্য আবেদন করেছেন। বিপুলসংখ্যক অধিক যোগ্যতাসম্পন্ন প্রার্থীর আবেদন পাওয়ায় পরীক্ষা পদ্ধতিই পাল্টে ফেলতে চাইছেন সংশ্লিষ্ট দপ্তর।

পুলিশ বিভাগ জানায়, চাকরিটা অনেকটা পোস্টম্যানের মতো। ১২ বছর পর রাজ্যে এর ৬২টি পদ শূন্য হয়। নিয়োগ দেওয়া ব্যক্তিকে পুলিশের টেলিকম বিভাগের বার্তা এক অফিস থেকে অন্য অফিসে নিয়ে যেতে হবে।

পুলিশ বিভাগের উর্ধ্বতন সূত্রমতে, গত ১৬ আগস্ট আবেদনের তারিখ শেষ হওয়ার পর ৬২টি পদের বিপরীতে তারা ৯৩ হাজার ৫০০ আবেদন পেয়েছেন। স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রিধারীদের পাশাপাশি আবেদনকারীদের মধ্যে এমবিএ (ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন) ও বিটেক (ব্যাচেলর অব টেকনোলজি) প্রার্থীও রয়েছেন। আবেদনকারীদের মধ্যে মাত্র ৭ হাজার ৪০০ জনের শিক্ষাগত যোগ্যতা পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত।

এই অধিক যোগ্যতাসম্পন্ন প্রার্থীর আবেদনের প্রবণতার জন্য বাজারে চাকরির অভাবকেই দায়ী করছেন পুলিশ বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা। পিয়ন পদের হলেও চাকরিটি পূর্ণকালীন সরকারি, আর শুরুর বেতন ২০ হাজার রুপি। এক পুলিশ কর্মকর্তা বলেন, বেশি যোগ্যতাসম্পন্ন বিপুলসংখ্যক প্রার্থী আবেদন করায় তাদের নির্বাচনী পরীক্ষা কীভাবে নেওয়া হবে তা খতিয়ে দেখতে হচ্ছে।

বর্তমান নিয়ম অনুযায়ী একজন পিয়নকে অবশ্যই সাইকেল চালানো জানতে হয়। কিন্তু এবার থেকে প্রার্থীদের মৌলিক দক্ষতা দেখার জন্য একটি লিখিত পরীক্ষা নেওয়ার কথা ভাবা হচ্ছে। এর মধ্যে থাকবে মৌলিক যুক্তিবিদ্যা, প্রার্থীদের সাধারণ জ্ঞান যাচাই করার কিছু প্রশ্ন ও কিছু মৌলিক গণিত।

বাংলা ইনসাইডার/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭