ওয়ার্ল্ড ইনসাইড

‘ইঁদুর জ্বরে’ ৫৪ জনের মৃত্যু এবং অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/09/2018


Thumbnail

ভয়াবহ বন্যার পর ভারতের কেরালা রাজ্যে এবার পানিবাহিত বিভিন্ন রোগের প্রাদুর্ভাব শুরু হয়েছে। এর মধ্যে স্থানীয়ভাবে পরিচিত ইঁদুর জ্বর বা ল্যাপটোসপাইরোসিস রোগে আক্রান্ত মানুষের সংখ্যা বাড়ছে। এখন পর্যন্ত এই রোগে অন্তত ৫৪ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি। আল জাজিরার তথ্য অনুযায়ী, গত ১৭ দিনে রাজ্যটিতে ৫১৫ জন এই জ্বরে আক্রান্ত হয়েছে বলে আশঙ্কা করা হলেও ১৯৬ জনের ক্ষেত্রে তা নিশ্চিত হওয়া গেছে।

অন্যান্য খবর

ভুয়া ছবির জন্য ক্ষমা চাইল বর্মী সেনাবাহিনী

রোহিঙ্গা সঙ্কট নিয়ে প্রকাশিত একটি বইয়ে ভুয়া ছবি প্রকাশের জন্য ক্ষমা প্রার্থনা করেছে মিয়ানমারের সেনাবাহিনী। দুটি ছবি তারা ‘ভুলভাবে’ প্রকাশ করেছে বলে স্বীকার করে নিয়েছে। মিয়ানমারের সেনাবাহিনীর মুখপত্র মিন্দানাও ডেইলিতে স্থানীয় সময় গতকাল সোমবার প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, ‘এই ভুলের জন্য পাঠক এবং ওই ছবি দুটির আলোকচিত্রীদের কাছে আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী।’

তহবিল সংকটের কারণে ব্রাজিলের জাদুঘরে আগুন?

ব্রাজিলের দুইশো বছরের প্রাচীন জাতীয় জাদুঘরে ভয়াবহ অগ্নিকাণ্ডের জন্য তহবিল সংকটকে দায়ী করছেন দেশটির কর্মকতারা। দর্শণার্থীদের জন্য বন্ধ হয়ে যাওয়ার পর স্থানীয় সময় গত রোববার সন্ধ্যায় শুরু হওয়া অগ্নিকাণ্ডে লাতিন আমেরিকার অন্যতম বড় জাদুঘরটি প্রায় সম্পূর্ণভাবে ধ্বংস হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। গতকাল সোমবার কয়েকশো বিক্ষোভকারী ক্ষতিগ্রস্থ জাদুঘরের অভ্যন্তরে প্রবেশ করতে চাইলে তাদের ওপর দাঙ্গা পুলিশ টিয়ার গ্যাস ও পিপার স্প্রে ব্যবহার করেছে বলে জানিয়েছে আল জাজিরা।

ট্রাম্প বানিয়ে কথা বলেন: জন কেরি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বানিয়ে কথা বলেন বলে অভিযোগ করেছেন দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। স্থানীয় সময় গত রোববার মার্কিন গণমাধ্যম সিবিএস-এর ‘ফেস দ্য নেশন’ অনুষ্ঠানে দেওয়া এক সাক্ষাৎকারে একথা বলেন তিনি। কেরি বলেন, আমি দুঃখের সঙ্গে বলছি, দুর্ভাগ্যবশত বেশিরভাগ সময় ট্রাম্প কী বলেন তা তিনি নিজেও ঠিক জানেন না। তিনি বানিয়ে কথা বলেন এবং অন্যান্য জিনিস তিনি যেভাবে তৈরি করেন তেমনই তিনি কথা বানান।’

পাকিস্তানে ঝাড়ুদার-মেথরের পদ শুধু অমুসলিমদের জন্য

পাকিস্তানে গত ২৬ আগস্ট প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে নন-কম্ব্যাট্যান্ট ক্যাটাগরিতে মেথর পদের জন্য শুধু অমুসলিমদেরকে আবেদন করতে বলা হয়েছে। অনলাইনে বর্ণবাদী বিজ্ঞপ্তিটি কঠোরভাবে সমালোচিত হচ্ছে। দেশটির মানবাধিকার কর্মীরা বলছেন, ঝাড়ুদার ও মেথরের চাকরি পাওয়ার জন্য অমুসলিম হতে হবে, এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এটা পাকিস্তানের সংবিধানের ২৫(নাগরিকদের সমতার) এবং ৩৬(সংখ্যালঘুদের অধিকার রক্ষা) অনুচ্ছেদের লঙ্ঘন বলেও জানিয়েছেন তারা।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭