ওয়ার্ল্ড ইনসাইড

সিরিয়া-রাশিয়া-ইরানকে সতর্কবার্তা ট্রাম্পের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/09/2018


Thumbnail

বিদ্রোহী অধ্যুষিত ইদলিব প্রদেশে বেপরোয়া হামলার ঘটনায় সিরীয় সরকার এবং এর মিত্র দেশ রাশিয়া ও ইরানকে সতর্কবার্তা দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় সোমবার এক টুইটবার্তায় তিনি বলেন, এটি একটি ভয়াবহ ‘মানবিক ভুল’ যার ফলে কয়েক হাজার সাধারণ মানুষ মারা যেতে পারে। বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিদ্রোহী নিয়ন্ত্রিত সর্বশেষ অঞ্চল ইদলিব মুক্ত করতে ব্যাপক হামলার প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছে সিরিয়ার সরকার। সম্প্রতি ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ জানান, ইদলিব ‘সন্ত্রাসীমুক্ত’ করে সেখানে সরকারি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা হবে। এই মন্তব্যের পরই ট্রাম্পের সতর্ক বার্তা এলো।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বড় ধরনের হামলার জন্যও তৈরি হয়েছেন বলে জানিয়েছে রয়টার্স।

জাতিসংঘ বলছে, এ ধরনের অভিযান হাজার হাজার বেসামরিক মানুষের বিপর্যয়ের  কারণ হতে পারে।

স্থানীয় সময় সোমবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক সতর্কবার্তায়  বলা হয়েছে, সিরিয়ার সরকার বা তাদের মিত্ররা কোনো রাসায়নিক হামলা চালালে ওয়াশিংটন অবশ্যই এর জবাব দেবে।

জাতিসংঘে মার্কিন দূত নিকি হ্যালি এক টুইটবার্তায় বলেন, ‘আসাদ, রাশিয়া ও ইরানের কর্মকাণ্ড দেখতে সবার দৃষ্টিই ইদলিবে রয়েছে।’ বার্তার শেষে তিনি ‘নো কেমিক্যাল উইপন্স’ হ্যাশট্যাগ ব্যবহার করেছেন।

সিরিয়ায় চলমান গৃহযুদ্ধে রুশ সমর্থিত হামলায় বিদ্রোহীরা তাদের প্রায় সব শক্ত ঘাঁটিরই নিয়ন্ত্রণ হারিয়েছে। উত্তরাঞ্চলীয় ইদলিব প্রদেশই তাদের সর্বশেষ শক্ত ঘাঁটি। একারণে ইদলিবের যুদ্ধ বিদ্রোহীদের সঙ্গে সরকারি বাহিনীর সর্বশেষ বড় যুদ্ধ হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।  


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭