ইনসাইড ক্যারিয়ার

প্রাথমিকে ক্রীড়া ও সঙ্গীতে ৫ হাজার নিয়োগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/09/2018


Thumbnail

ক্রীড়া ও সঙ্গীত বিষয়ে শিক্ষা দেওয়ার লক্ষ্যে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয় গুলোতে প্রায় ৫ হাজার শিক্ষক নিয়োগ দিতে যাচ্ছে সরকার। প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্পের (পিইডিপি) অধীনে সারাদেশে মোট ৫ হাজার ১০৬ জন শিক্ষক নেওয়া হবে। এসব শিক্ষকদের পিইডিপি-৪ এর আওতায় নিয়োগ দেওয়া হলেও প্রকল্প শেষে তাদের রাজস্ব খাতে অন্তর্ভুক্ত করা হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

শিক্ষার্থীদের ক্লাসকে আরও প্রাণবন্ত করে তুলতে ক্রীড়া ও সংগীত শিক্ষার প্রয়োজন রয়েছে। এছাড়া, একজন আদর্শ মানুষ তৈরিতে ও এই দুইয়ের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শারীরিক শক্তি ও সামর্থ্য বাড়াতে ক্রীড়া সহায়ক আর সঙ্গীত মানসিক উন্নয়ন, উন্নত রুচি ও আবেগ তৈরিতে ভূমিকা রাখে। এ লক্ষ্য পূরণের উদ্দেশ্যেই প্রাথমিকে শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিষয়ে শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রাথমিকভাবে, সারাদেশে প্রায় ৬৫ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এসব বিষয়ে শিক্ষক নিয়োগ দেয়া হবে। এর মধ্যে ক্রীড়া বিষয়ে ২ হাজার ৫৩ জন এবং সঙ্গীত বিষয়ে ২ হাজার ৫৩ জন শিক্ষক নিয়োগ দেয়া হবে। সপ্তাহে ছয় দিনে ১০টি শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে ক্লাস করাবেন এসব শিক্ষকরা।  আগামী দুই মাসের মধ্যে এই দুই বিষয়ে শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করার কথা রয়েছ। ক্লাস শুরু করা হবে জানুয়ারীতেই।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গিয়াস উদ্দিন আহমেদ বলেন, ‘আজকের যে সামাজিক অবক্ষয়, মাদকের ব্যাপক ছড়াছড়ি সেখান থেকে মুক্তি পেতে হলে শরীর ও মনের সুস্থতা অপরিহার্য। ছোট থেকেই শিশুদের মধ্যে তার অন্তর্জগতে মানবিক মূল্যবোধ তৈরি করতে হবে। সেটিকে গুরুত্ব দিয়ে ক্রীড়া ও সঙ্গীত বিষয়ে শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’


বাংলা ইনসাইডার/জেডআই 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭