কালার ইনসাইড

আতিফের রিমেক গানের সমালোচনায় কিংবদন্তিরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/09/2018


Thumbnail

পুরনো গানকে নতুন করে গাওয়ার প্রবণতা আজকাল প্রচুর দেখা যায়। শিল্পের ভাষায় যাকে বলে ‘রিমেক’। মূলত গানের প্রতি ভালোবাসা এবং মূল শিল্পীর প্রতি শ্রদ্ধা জানাতে নতুন যন্ত্রানুসঙ্গে গাওয়া গানকেই রিমেক বলে ধরা হয়। এই দৌড়ে বলিউডের জনপ্রিয় শিল্পী আতিফ আসলামও রয়েছেন। সম্প্রতি আতিফের এমনই এক রিমেক গান নিয়ে সমালোচনার ঝড় উঠেছে।

কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকরের গাওয়া ‘পাকিজা’ ছবির ‘চলতে চলতে ইউনহি কোই মিল গায়া থা’ গানটি নতুন করে গেয়ছেন পাকিস্তানি গায়ক আতিফ আসলাম। মিত্রোঁ’ শিরোনামের একটি নতুন ছবির জন্য এই গান গেয়েছেন আতিফ। তাঁর এই গানের সমালোচনায় ভারতের বহু সংগীতশিল্পী। বিশেষ করে গানটির মূল শিল্পী লতা মঙ্গেশকর।

আতিফের রিমেক গানটি নিয়ে মোটেও খুশি নন লতা। সম্প্রতি ভারতীয় গণমাধ্যমকে লতা জানান, তিনি এই গান শুনতে চান না। পুরনো গানকে রিমেক করার এই প্রবণতা তাঁর খারাপ লাগে। তিনি শুনেছেন, গানের কথাও বদলে দেওয়া হয় রিমেক ভার্সনে। কার অনুমতিতে এসব হয় সে নিয়েও প্রশ্ন তুলেছেন সুরসম্রাজ্ঞী। সুরকার ও গীতিকারদের সৃজনশীলতা নিয়ে ছিনিমিনি খেলার অধিকার কারো নেই বলেও মন্তব্য করেছেন প্রবাদপ্রতিম এই সঙ্গীতশিল্পী।

লতা মঙ্গেশকর ছাড়াও বেশ কয়েকজন শিল্পী আতিফ আসলামের নগ্ন সমালোচনা করেছেন। সংগীতশিল্পী বাবুল সুপ্রিয় আতিফকে কটাক্ষ করে বলেন, ‘আতিফ আসলামকে সম্মান জানিয়েই বলছি, একজন গায়ক হিসেবে এ ব্যাপারে মন্তব্য করার চেয়ে বরং দু’মিনিট নীরবতা পালন করব।’

সঙ্গীতশিল্পী অলকা ইয়াগনিক বলেন, ‘কেন তাঁরা নতুন কোনো গান বানান না…একটা সুপারহিট গানকে ব্যবহার করে তা বিকৃত করে গান বানান…এবং বলেন, দেখ গানটি কতটা জনপ্রিয় হয়েছে! আসলে নতুনদের ঔদ্ধত্য দিন দিন বেড়েই চলেছে। এখন তাঁরা লতাজির গান নতুন করে গাওয়ার নামে এক ধরনের রসিকতায় মেতেছেন।’




সূত্রঃ দ্য এক্সপ্রেস ট্রিবিউন

ইনিশিয়ালঃ বাংলা ইনসাইডার/ এইচপি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭