ইনসাইড পলিটিক্স

‘তারেক দায়িত্ব না নিলে বিএনপি ভেঙে যেত’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/09/2018


Thumbnail

বিএনপিকে কূটনীতিকরা দুটি বিষয় স্পষ্ট করতে বললো। প্রথমত; তারেক জিয়ার ব্যাপারে বিএনপির সিদ্ধান্ত কি, দ্বিতীয়ত; জামাতের ব্যাপারে তাদের অবস্থান কি? গতকাল মঙ্গলবার বিকেলে ১৪টি দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠকে বসেন বিএনপির শীর্ষ নেতারা। গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়। মার্কিন যুক্তরাষ্ট, চীন, ভারত, যুক্তরাজ্যসহ ১৪টি দেশের কূটনীতিকরা বৈঠকে উপস্থিত ছিলেন। বিএনপির পক্ষ থেকে বৈঠকে নেতৃত্ব দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মূলত: ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় নিয়েই এই ডিপ্লোম্যাটিক ব্রিফ্রিংয়ের আয়োজন করা হয়েছিল। কিন্তু বৈঠকের মধ্যেই কারাগারে বেগম জিয়ার বিচার বসার খবরটি এলে, বিএনপি নেতারা দ্রুত বৈঠক শেষ করেন। বৈঠকের পর প্রেস বিফিংয়ে বিএনপি মহাসচিব কূটনীতিকদের সঙ্গে বৈঠক নিয়ে কোনো কথা বলেননি। 

তবে বৈঠকে উপস্থিত একাধিক কূটনীতিকের সঙ্গে আলাপ করে জানা গেছে, তাঁরা তারেক জিয়ার নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন। মার্কিন দূতাবাসের কর্মকর্তা জানতে চান, তারেক জিয়া দেশে নেই, তিনি দু’টি মামলায় দণ্ডিত। এরকম প্রেক্ষাপটে, তাকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান করা কতটা জরুরি। ভারতের প্রতিনিধি জানতে চান, যদি ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় তারেক জিয়া দণ্ডিত হন, তাহলেও কি তিনি নেতৃত্বে থাকবেন। দুর্নীতির দায়ে দণ্ডিত একজন ব্যক্তির দলের নেতৃত্বে থাকা কতটা যৌক্তিক- এ প্রশ্নও তোলেন ঐ কূটনীতিক। বিএনপি অবশ্য জানায়, তারেক জিয়া বিএনপির নামমাত্র প্রধান। আমরা যৌথ নেতৃত্বে দল চালাচ্ছি। কূটনীতিক কারনেই তারেককে ভারপ্রাপ্ত চেয়ারম্যান রাখা হয়েছে। বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ বলেন, ‘তারেক জিয়া বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান না হলে, বিএনপি ভাঙতো।’

যুক্তফ্রন্ট এবং গণফোরামের সঙ্গে ঐক্য নিয়েও প্রশ্ন করেন কূটনীতিকরা। তাঁরা জানতে চান, ঐ ঐক্যে বিএনপির যোগদানের সম্ভাবনা কতটুকু। বিএনপির নেতা জানান, ঐক্যের সম্ভাবনা আছে। একটি দেশের কূটনীতিক জানতে চায় যুক্তফ্রন্ট বলেছে, তাঁরা জামাতকে বাইরে রাখতে চায়। এ ব্যপারে আপনাদের অবস্থান কি? জবাবে বিএনপি মহাসচিব বলেন, বিএনপি আলাদাভাবে যুক্তফ্রন্টের সঙ্গে আন্দোলন করবে। এই মুহুর্তে জামাত বা ২০ দল ত্যাগের কোনো সম্ভাবনা নেই।


বাংলা ইনসাইডার/এমআরএইচ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭