ওয়ার্ল্ড ইনসাইড

শক্তিশালী টাইফুনের পর ভূমিকম্পে কাঁপল জাপান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 06/09/2018


Thumbnail

শক্তিশালী টাইফুন জেবির আঘাতে বিধ্বস্ত হওয়ার পর এবার ভূমিকম্পে কেঁপে উঠল জাপান। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ হোক্কাইডোতে ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পটি অনুভূত হয়। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার মধ্যরাতের এ ভূমিকম্পে নিহত হয়েছে অন্তত ১ জন। ১২০ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন এনএইচকে। এখনো নিখোঁজ রয়েছে ৩২ জন। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) এর তথ্য অনুযায়ী, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল তমোকোমাই শহরের ভূপৃষ্ঠের ২৭ কিমি গভীরে।

ভূমিকম্পের কারণে হোক্কাইডোর বিদুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সব ধরনের ফ্লাইট বাতিল করা হয়েছে। এছাড়া দ্রুতগামী ট্রেন শিনকানসেনসহ সাধারণ পরিবহনও বন্ধ রাখা হয়েছে।

স্থানীয় সময় আজ বৃহস্পতিবার সকালে এক সংবাদ সম্মেলনে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেন, ‘এটি এক ভয়াবহ দূর্যোগ। আমরা ইতিমধ্যেই প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ করেছি। প্রায় ২৫ হাজার সৈন্য আহতদের উদ্ধারে তৎপরতা চালিয়ে যাচ্ছে।

১৯৯৬ সালের পর হোক্কাইডোতে এটিই সবচেয়ে বড় ভূকম্পণের ঘটনা বলে জানিয়েছে স্থানীয় কয়েকটি গণমাধ্যম। এ ভূমিকম্পের মাত্র এক দিন আগে টাইফুন জেবির তাণ্ডবে জাপানের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ওসাকা ও কিয়েতো ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়। এতে ১১ জন নিহত হয়।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭