ওয়ার্ল্ড ইনসাইড

স্থায়ী নাগরিকত্বের সুবিধা দিচ্ছে কাতার এবং অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/09/2018


Thumbnail

মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে প্রবাসীদের নাগরিকত্বের সুযোগ দিতে যাচ্ছে কাতার। দেশটির আমীর শেখ তামিম বিন হামাদ আল থানী স্থাণীয় সময় গত মঙ্গলবার এ সংক্রান্ত একটি ডিক্রি জারী করেছেন। এর ফলে প্রতি বছর ১০০ প্রবাসীকে কাতারের নাগরিকত্ব দেওয়া হবে।

অন্যান্য খবর

বন্ধুর হাতেই নিগৃহীত অর্ধেক কিশোর-কিশোরী: ইউনিসেফ

শারীরিক নির্যাতন ও কটূক্তি বা গালাগালের মত নিগ্রহের কারণে বিশ্বে কিশোর বয়সী ১৫ কোটি শিশুর শিক্ষাগ্রহণ বিঘ্নিত হচ্ছে বলে জানিয়েছে ইউনিসেফ। গতকাল বৃহস্পতিবার ‘অ্যান এভরিডে লেসন: এন্ড ভায়োলেন্স ইন স্কুলস’ শীর্ষক এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে ১৩ থেকে ১৫ বছর বয়সী শিক্ষার্থীদের অর্ধেকই বিদ্যালয়ে সহপাঠী অথবা সঙ্গীদের সহিংসতার শিকার হয়। ধনী ও দরিদ্র সব দেশেই শিশুদের শিক্ষাগ্রহণ ও ভালোভাবে বেড়ে ওঠার ক্ষেত্রে এ বিষয়টি নেতিবাচক প্রভাব ফেলছে বলেও জানিয়েছে তারা।

সমকামিতা অপরাধ নয়: ভারতের সুপ্রিম কোর্ট

অবশেষে অপরাধ নয় বিবেচনায় সমকামিতাকে বৈধতা দেওয়া হলো ভারতে। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার এক ঐতিহাসিক রায়ে সমকামিতাকে বৈধ ঘোষণা দিয়ে রায় দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্টের পাঁচ বিচারক। এর আগে ২০১৩ সালে সেকশন ৩৭৭ ধারার অধীনে সমকামিতা অবৈধ ঘোষণা করেছিল সুপ্রিম কোর্ট। সমকামিতাকে দণ্ডনীয় অপরাধ হিসেবে বিবেচিত করা ব্রিটিশ আমলের ৩৭৭ ধারা রদ করে এই ঘোষণা এলো ভারতের সর্বোচ্চ আদালত থেকে।

ট্রাম্পের প্রথম মেয়াদেই পরমাণু নিরস্ত্রীকরণ: কিম

কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণের সময়সীমা জানিয়েছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতার প্রথম মেয়াদের মধ্যেই পরমাণু নিরস্ত্রীকরণের কাজ শেষ করতে চান বলে জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। গতকাল বৃহস্পতিবার একথা জানিয়েছেন সিউলের কর্মকর্তারা।

শক্তিশালী টাইফুনের পর ভূমিকম্পে কাঁপল জাপান

শক্তিশালী টাইফুন জেবির আঘাতে বিধ্বস্ত হওয়ার পর এবার ভূমিকম্পে কেঁপে উঠল জাপান। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ হোক্কাইডোতে ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পটি অনুভূত হয়। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার মধ্যরাতের এ ভূমিকম্পে নিহত হয়েছে অন্তত ৮ জন। ১২০ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন এনএইচকে। এখনো বহু মানুষ নিখোঁজ রয়েছে। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এমিরেটস ফ্লাইটের অসুস্থ যাত্রীরা ফ্লু আক্রান্ত বলে সন্দেহ

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবতরণ করা এমিরেটস এয়ারলাইন্সের ফ্লাইটে হঠাৎ অসুস্থ হওয়ার পর হাসপাতালে পাঠানো ১০ যাত্রী ফ্লু আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে। নিউ ইয়র্কের স্বাস্থ্য কর্মকর্তারা বলেন, ল্যাবরেটারি পরীক্ষায় রোগটি কি সে সম্পর্কে এখনো নিশ্চিত ফল পাওয়া না গেলেও রোগের লক্ষণ দেখে ইনফ্লুয়েঞ্জার মতই মনে হচ্ছে। দুবাই থেকে রওনা দেওয়া এমিরেটস ফ্লাইট-২০৩ টানা ১৪ ঘণ্টা যাত্রার পর বুধবার কমপক্ষে ৫২১ যাত্রী নিয়ে সকাল ৯ টা ৬ মিনিটের দিকে নিউ ইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭